ঢাকা সোমবার
২০ মে ২০২৪
১৪ মে ২০২৪

বার্জার পেইন্টস রাইট শেয়ার ইস্যু করবে


Md. Tarequzzaman
147

প্রকাশিত: ২৫ জানুয়ারী ২০২৪
বার্জার পেইন্টস রাইট শেয়ার ইস্যু করবে



স্টাফ রিপোর্টার

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি বার্জার পেইন্টস (বাংলাদেশ) লিমিটেড রাইট শেয়ার ইস্যু করবে। দুটি পদ্ধতিতে এই রাইট শেয়ার বন্টন করা হবে। তাতে কোম্পানির সাধারণ বিনিয়োগকারীরা একটি শেয়ারের বিপরীতে একটি রাইট শেয়ার পাবেন। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এসব তথ্য জানা গেছে।

কোম্পানি সূত্রে জানা গেছে, সাধারণভাবে প্রত্যেক শেয়ারহোল্ডারের জন্য কোম্পানিটি ১:১৭ হিসেবে রাইট শেয়ার দেবে। অর্থাৎ প্রতি ১৭ টি শেয়ারের বিপরীতে একটি রাইট শেয়ার পাওয়া যাবে। কোম্পানিটি ১০ টাকা অভিহিত মূল্যের প্রতি শেয়ারে ১৩৬৬ টাকা প্রিমিয়াম নেবে। প্রিমিয়ামসহ প্রতিটি রাইট শেয়ারের দাম পড়বে ১৩৭৬ টাকা।

অন্যদিকে কোম্পানির বড় বিনিয়োগকারী জেঅ্যান্ডএন ইনভেস্টমেন্ট (এশিয়া) এর বিপরীতে ১৬:১৭ হিসেবে রাইট শেয়ার ইস্যু করা হবে। কোম্পানিটি বিএসইসির নির্দেশনা অনুসারে বাজারে ফ্রি ফ্লোট শেয়ারের সংখ্যা বাড়ানোর লক্ষ্যে তাদের সব রাইট শেয়ার কোম্পানির কর্মকর্তা-কর্মচারীদের নামে হস্তান্তর করে দেবে। তারা চাইলে এসব শেয়ার কিনে নিতে পারবেন।

বুধবার (২৪ জানুয়ারি) অনুষ্ঠিত কোম্পানির পরিচালনা পর্ষদের বৈঠকে রাইট শেয়ার ইস্যু করার এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এই প্রক্রিয়ায় বার্জার পেইন্টস ২৭ লাখ ২৮ হাজার ১১১টি শেয়ার ইস্যু করবে। আর এর মাধ্যমে বিনিয়োগকারীদের কাছ থেকে ৩৭৫ কোটি টাকা সংগ্রহ করা হবে। রাইট শেয়ার ইস্যুর মাধ্যমে সংগ্রহ করা অর্থ দিয়ে কোম্পানির তৃতীয় কারখানা স্থাপনের ব্যয়ের একাংশ মেটানো হবে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শিল্প পার্কে আলোচিত কারখানা স্থাপিত হবে। এর আনুমানিক ব্যয় ধরা হয়েছে ৮১৩ কোটি টাকা। আগামী ২০২৬ সালের এপ্রিল নাগাদ এ কারখানা বাণিজ্যিক উৎপাদন শুরু করতে পারবে বলে কোম্পানি আশা করছে।

রাইট শেয়ার ইস্যুর বিষয়ে বিনিয়োগকারীদের সম্মতি নেওয়ার লক্ষ্যে কোম্পানিটি আগামী ১০ মার্চ বিশেষ সাধারণ সভা (ইজিএম) আহ্বান করেছে। এর জন্য রেকর্ড তারিখ নির্ধারণ করা হয়েছে ১৪ ফেব্রুয়ারি। বিনিয়োগকারীদের সম্মতি পেলে কোম্পানিটি রাইট শেয়ার ইস্যর অনুমতি চেয়ে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে আবেদন করবে। তাদের অনুমতি সাপেক্ষে রাইট শেয়ার ইস্যুর সিদ্ধান্ত কার্যকর হবে।


আরও পড়ুন:

বিষয়: