DHAKA STOCK EXCHANGE ANALYSIS TOOLS

DSE NEWS | DHAKA STOCK EXCHANGE ANALYSIS TOOLS

Dse News provide you Dhaka Stock Exchange Chart.

Reversal Candle stick Pattern by Dse News
আমরা Reversal Pattern-গুলো সম্পর্কে জানব। 
Reversal Pattern-গুলো সাধারণত বিপরীত সংকেত প্রকাশ করে থাকে অর্থাৎ এই Candle stick-গুলো যদি upward ট্রেন্ডে দেখা যায়তবে সেটি downward সংকেত দিয়ে থাকে এবং যদি downward ট্রেন্ডে দেখা যায়তবে সেটি upward সংকেত দিয়ে থাকে
 ১. Long-legged Dojiএই রেখাটি সবসময় একটি পরিবর্তনের ইঙ্গিত বহন করে। এটি তখনই সংঘটিত হয় যখন প্রারম্ভিক ও সমাপ্তি মূল্য একই থাকে এবং সর্বোচ্চ ও সর্বনিম্ন মূল্যের দূরত্ব পারস্পারিকভাবে অধিক হয়

২. Dragon-fly Dojiএই রেখাটিও পরিবর্তনের আভাস দেয়। এটি তখনই সংঘটিত হয়যখন প্রারম্ভিক ও সমাপ্তি মূল্য একই থাকে এবং সর্বনিম্ন মূল্য প্রারম্ভিকসর্বোচ্চ ও সমাপ্তি  মূল্যের চেয়ে কম থাকে

৩. Gravestone Dojiএই রেখার মাধ্যমেও আমরা পরিবর্তনের আভাস পাই। এটি আমরা দেখতে পাই যখন প্রারম্ভিকসমাপ্তি ও সর্বনিম্ন মূল্য একই অবস্থানে থাকে এবং সর্বোচ্চ মূল্য প্রারম্ভিকসমাপ্তি ও সর্বনিম্ন মূল্যের চেয়ে বেশি থাকে
৪. Four Price Dojiএই কেন্ডেল স্টিকটির কোনো সর্বোচ্চ বা সর্বনিম্ন কোনো মূল্য থাকে নাশুধু প্রারম্ভিক এবং সমাপনী মূল্য থাকে। এই প্রারম্ভিক এবং সমাপনী মূল্যের মধ্যেও কোনো ব্যবধান থাকে না
৫. Starস্টারগুলো রিভার্সেলের ইঙ্গিত দেয়। একটি বড় রেখার (রিয়েল বডি) পর এই রেখাটি ছোট দেহ নিয়ে আবির্ভূত হয়। যখন এটি বিয়ারিশ প্যাটার্নের পর আবির্ভূত হয়তখন তা downtrend নির্দেশ করে এবং বুলিশ প্যাটার্নের পর আবির্ভূত হয়তখন তাuptrendনির্দেশ করে। তবে স্টারটির অবশ্যই ছায়া থাকতে হবেঅন্যথায় এটি স্টার হিসেবে গণ্য হবে না
৬.Doji star স্টারটি রিভার্সেলের এবং ডজিটি সিদ্ধান্তহীনতা নির্দেশ করে। যদিও এটি অনিশ্চিত সময়ে রিভার্সেলের ইঙ্গিত দেয়ট্রেড করার পূর্বে এই ডজি দেখার পর আপনাকে অপেক্ষা করতে হবে
Bearish Candle Stick Pattern By Dse News
আমরা Bearish Pattern-গুলো সম্পর্কে জানব।

১. Long black (filled-in) line : এটি একটি বিয়ারিশ রেখা। একটি নির্দিষ্ট সময়ে প্রারম্ভিক মূল্য সর্বোচ্চের কাছাকাছি থেকে শুরু হয়ে সর্বনিম্ন মূল্যের কাছে গিয়েই শেষ হয়।

২. Hanging man : এই রেখাগুলো বিয়ারিশ, যা uptrend-এর পর সৃষ্টি হয়। যদি এই রেখাগুলো downtrend-এর পর তৈরি হয়, তবে আমরা একে hammer বলব। এদের ছোট শরীর (প্রারম্ভিক মূল্য ও সমাপ্তি মূল্যের অল্প পার্থক্য) এবং নিচের দিকে লম্বা ছায়া (সর্বনিম্ন মূল্য প্রারম্ভিক, সর্বোচ্চ, সমাপ্তি মূল্যের চেয়েও নিচে অবস্থান করে) দেখে এদের চিহ্নিত করা যায়। এটি পূর্ণ কিংবা খালি থাকে।

৩. Dark cloud cover :এই কেন্ডেলটি একই বিয়ারিশ কেন্ডেল, যা আগের দিনের কেন্ডেলের সমাপ্তি মূল্যর ওপরে থেকে শুরু হয় এবং আগের দিনের কেন্ডেলকে ঢেকে ফেলে।

৪. Bearish engulfing lines : এটি একটি বিয়ারিশ প্যাটার্ন। সাধারণত এটি uptrend-এর পর সৃষ্টি হয় (এটি রিভার্সেল হিসেবে কাজ করে)। যখন ছোট বুলিশ (খালি) রেখাটি একটা বড় বিয়ারিশ রেখা (পূর্ণ) দ্বারা আবৃত থাকে।

৫. Evening star : এটি একটি বিয়ারিশ প্যাটার্ন, যা সম্ভাব্য শীর্ষবিন্দু নির্দেশ করে। এখানে স্টারটি রিভার্সেলের সম্ভাবনা নির্দেশ করে এবং বিয়ারিশ রেখাটি এই নির্দেশনাকে সমর্থন করে। স্টারটি পূর্ণ বা খালি থাকতে পারে।

৬. Doji star : স্টারটি রিভার্সেলের এবং ডজিটি সিদ্ধান্তহীনতা নির্দেশ করে। যদিও এটি অনিশ্চিত সময়ে রিভার্সেলের ইঙ্গিত দেয়। নিশ্চিত না হওয়া পর্যন্ত এই ডজি দেখার পর আপনাকে অপেক্ষা করতে হবে।

৭. Shooting star : এই প্যাটার্নটি অল্পস্বল্প রিভার্সেলের ইঙ্গিত দেয়, যা সাধারণত রেখার মিছিলের পর প্রতিভাত হয়। সর্বনিম্ন মূল্যের কাছাকাছি স্টারটি পরিলক্ষিত হয় এবং এর উপরের দিকে একটি দীর্ঘ লম্বা ছায়া থাকে।

Bullish candle stick pattern By Dse News


আজকের টিউটোরিয়াল কর্নারে আমরা জাপানিজ candle stick pattern নিয়ে আলোচনা করব। সাধারণত candle stick একটি বাজারের এক দিনের ক্রেতা এবং বিক্রেতার psychology বুঝায় এবং বাজারে ওই দিনে ক্রেতা অথবা বিক্রেতার মাঝে কার বেশি আধিপত্য ছিল, সেই বিষয়টিও পরিষ্কার করে থাকে। আজ আমরা এই candle stick-এর Bullish Pattern-গুলো সম্পর্কে জানব।

১. Long white (empty) line : এটি হচ্ছে একটি বুলিশ রেখা। এটি সৃষ্টি হয়, যখন প্রারম্ভিক মূল্য সর্বনিম্ন থেকে শুরু হয়ে একেবারে দিনের সর্বোচ্চ প্রান্তের কাছাকাছি গিয়ে শেষ হয়।

২. Hammer : এটি একটি বুলিশ রেখা। সাধারণত এটি একটি downtrend এর পর সৃষ্টি  হয়। যদি এটি একটি গুরুত্বপূর্ণ uptrend-এর পর সৃষ্টি হয়, তবে এটকে Hanging man বলা হয়। হ্যামার সাধারণত একটি ছোট শরীর (প্রারম্ভিক মূল্য ও সমাপ্তি মূল্যের অল্প পার্থক্য) এবং নিচের দিকে লম্বা ছায়া থাকে (সর্বনিম্ন মূল্য প্রারম্ভিক, সর্বোচ্চ, সমাপ্তি মূল্যের চেয়েও নিচে অবস্থান করে)।

৩. Piercing Line : এটি বুলিশ রেখা এবং ডার্ক ক্লাউড কাভারের বিপরীত। প্রথম লম্বা রেখাটি সম্পূর্ণ কালো এবং দ্বিতীয় লম্বা রেখাটি সাদা হয়ে থাকে। প্রথম রেখাটির নিম্নস্তরের চেয়েও নিচে হতে দ্বিতীয় রেখাটি শুরু হয়। কিন্তু এটি প্রথম রেখাটির মধ্যবর্তী অংশের কিছু ওপরে গিয়ে শেষ হয় ।

৪. Bullish engulfing lines : এটি একটি জোরালো বুলিশ প্যাটার্ন, যা একটি গুরুত্বপূর্ণ ফড়হিঃৎবহফ পর দেখা যায় (এটি রিভার্সেল হিসেবে কাজ করে)। যখন একটি ছোট বিয়ারিশ (bearish) রেখা বড় বুলিশ (bullish) রেখা দ্বারা আবৃত থাকে, তখন এটি সৃষ্টি হয়।

৫. Morning star : এটি ও একটি বুলিশ প্যাটার্ন, যা নিম্নের গতি নির্দেশ করে। এখানে স্টারটি রিভার্সেলের সম্ভাবনা এবং বুলিশ (খালি) রেখাটি সে সম্ভাবনাকে নিশ্চিত করে। এ স্টারটি পূর্ণ বা খালি থাকতে পারে।

৬. Bullish doji star : স্টার রিভার্সেল নির্দেশ করে এবং ডজি সিদ্ধান্তহীনতা প্রকাশ করে। যদিও এটি অনিশ্চিত সময়ে রিভার্সেল প্রদর্শন করে। ট্রেডের নিশ্চয়তার জন্য ডজি দেখলেই অপেক্ষা করতে হবে। প্রথম রেখাটি পূর্ণ বা খালি থাকতে পারে।

ALL YEAR DSE DATA DOWNLOAD FOR AMIBROKER

DSE DATA DOWNLOAD FOR USING AMIBROKER SOFTWARE.

LAST UPDATE 14-03-2018 TIME 7:00 PM

Amiboraker এ Csv ফাইল Import

Amibroker Soft এর মেনুবার থেকে File>Import Wizard এ ক্লিক করুন ।

CSV Data Import pic.

Select files to import উইন্ডো ওপেন হবে, সেখানে Pick files বাটনে ক্রিক করলে Open নামক আরেকটি উইন্ডো ওপেন হবে । ধরে নিলাম আমাদের আছে C ড্রাইভের download ফোল্ডারে, এখন Look in এড্রেস বারের drop down (^) তে ক্লিক করে C ড্রাইভের Download ফোল্ডারে গিয়ে প্রয়োজনীয় ফাইলটি সিলেক্ট ককরতে হবে তবে এখানে খেয়াল রাখতে হবে যেন এই Open Dialog Box এর নিচে যে Open as Read only চেক Box আছে তাতে যেন টিক চিহ্ন না থাকে (যদি টিক চিহ্ন থাকে তাহলে টিক চিহ্ন তুলে দিতে হবে নইলে পরবর্তীতে চার্কের কোন পরিবর্তন করলে তা সেভ হবে না।) এর পর Open বাটনে ক্লিক করুন। । এরপর Next বাটন এ ক্লিক করুন্ । এখন খেয়াল করে দেখুন Define Fields নামক একটি Dialog Box এসেছে।

CSV Data Import pic 2

এ বক্সে কিছু কাজ খুব গুরুত্বপূর্ণ। এই Define Fields নামক Dialog Box এ ড্রপডাইন বক্স গুলোর মধ্যে ২য় Droup Down Box এ লেখা আছে YMD(Year Month Date) এই Droup Down Box আপনার csv ফাইলের দ্বিতীয় কলামের তারিখের ফরমেট অনুযায়ী সেট করতে হবে। (ধরুন আপনার csv ফাইলের দ্বিতীয় কলামের তারিখের ফরমেট ২০১৪-১০-২৪ দেয়া আছে তাহলে কোন পরিবর্তন করতে হবে না কারন এই তারিখের ফরমেট YMD আবার ধরুন আপনার csv ফাইলের দ্বিতীয় কলামের তারিখের ফরমেট ২৪-১০-২০১৪ দেয়া আছে তাহলে Droup Down Box পরিবর্তন ককরে DMY সিলেক্ট করতে হবে।) এর পর ডান দিকের Log Errors, Automatically add new symbols, calculate composites and allow negative price নামক চেক বক্সে টিক চিহ্ন দিতে হবে। আবার Next বাটন এ ক্লিক করুন্ এবং পরবর্তী উইন্ডো এর Finish বাটন এ ক্লিক করুন্। এভাবে প্রয়োজনীয় ডাটা ইমপোর্ট করে মেনুবার থেকে File>Save Database এ ক্লিক করে ডাটা সেভ করে নিন ।