৬ মাসে ডিএসই থেকে রাজস্ব আদায় কমেছে প্রায় ২৪.৮২%

স্টাফ রিপোর্টার: চলতি ২০১৮-১৯ অর্থবছরের প্রথম ছয় মাসে (জুলাই-ডিসেম্বর) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে সরকার ১০৬ কোটি টাকার বেশি রাজস্ব করতে পেরেছে। আলোচ্য সময়ে আগের বছরের ছয় মাসের চেয়ে রাজস্ব আদায় কমেছে ৩৫ কোটি ৬১ লাখ টাকা বা ২৪.৮২%। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, চলতি অর্থবছরের প্রথম ছয় মাসে ডিএসই থেকে আদায়কৃত রাজস্বের পরিমাণ দাঁড়িয়েছে ১০৬ কোটি ৮৬ লাখ ৮৬ হাজার টাকা। আগের অর্থবছরের একই সময়ে যার পরিমাণ ছিল ১৪২ কোটি ৪৮ লাখ ৪৫ হাজার টাকা। এ সময়ের ব্যবধানে রাজস্ব আদায় কমেছে ৩৫ কোটি ৬১ লাখ ৫৯ হাজার টাকা।

গত ডিসেম্বরে ডিএসইর মাধ্যমে রাজস্ব আদায় হয়েছে ১৪ কোটি ৪২ লাখ ৫০ হাজার টাকা এবং নভেম্বরে রাজস্ব আদায়ের পরিমাণ ছিল ১৫ কোটি ৩৪ লাখ ৮১ হাজার টাকা। এক মাসের ব্যবধানে রাজস্ব কমেছে ৯২ লাখ টাকা।

আদায়কৃত রাজস্বের মধ্যে ব্রোকারেজ হাউজ থেকে গত ডিসেম্বরে হয়েছে ৮ কোটি ৭০ লাখ ৪০ হাজার টাকা এবং নভেম্বরে হয়েছিল ১১ কোটি ৬৭ লাখ ৩৫ হাজার টাকা। ডিসেম্বরে ব্রোকারেজ হাউস থেকে রাজস্ব ২ কোটি ৯৬ লাখ ৯৪ হাজার টাকা কম আদায় হয়েছে।

উদ্যোক্তা পরিচালক বা প্লেসমেন্ট থেকে ডিসেম্বরে আদায় হয়েছে ৫ কোটি ৭২ লাখ ১০ হাজার টাকা এবং নভেম্বরে আদায় হয়েছিল ৩ কোটি ৬৭ লাখ ৪৬ হাজার টাকা। ডিসেম্বরে উদ্যোক্তা পরিচালক বা প্লেসমেন্ট থেকে রাজস্ব আদায় ২ কোটি ৪ লাখ ৬৩ হাজার বেশি হয়েছে।

সরকার দুই ভাবে পুঁজিবাজার থেকে রাজস্ব আদায় করে থাকে। আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর ৫৩ বিবিবি ধারা অনুযায়ী ব্রোকারেজ হাউজ থেকে এবং আয়কর অধ্যাদেশ ১৯৮৪ এর ৫৩এম ধারা অনুযায়ী স্পন্সর ও প্লেসমেন্ট শেয়ার বিক্রি থেকে রাজস্ব আদায় করে থাকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here