৬ মাসের মধ্যে বিডি পেইন্টসের আইপিও অনুমোদন দেবে কমিশন : কোম্পানি সচিবের আশাবাদ

মোহাম্মদ তারেকুজ্জামান : শেয়ারবাজারে তালিকাভুক্তির প্রক্রিয়াধীন অবস্থায় থাকা বিডি পেইন্টসের প্রাথ‌মিক গণ প্রস্তা‌ব (আইপিও) আবেদন সাময়িক সময়ের জন্য বা‌তিল করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সি‌কিউ‌রি‌টিজ অ্যান্ড এক্সচেঞ্জ ক‌মিশন (বিএসইসি)। তবে আগামী ছয় মাসের মধ্যে বিএসইসি কোম্পানিটির আইপিও অনুমোদন দেবে বলে আশা প্রকাশ করেছেন বিডি পেইন্টের কোম্পানি সচিব মামুন অর রশিদ।

তিনি স্টক টাইমসকে বলেন, আইপিও আবেদনে আমরা যেসব হিসাবপত্র জমা দিয়েছিলাম সেগুলোর কিছু সংশোধন করতে হবে। আমরা কমিশনের আগের ম্যানেজম্যান্টের কাছে বিডি পেইন্টসের আইপিও আবেদনের হিসাবপত্র জমা দিয়েছিলাম। কমিশনে এখন নতুন ম্যানেজমেন্ট এসেছে। কমিশনের চেয়ারম্যান পরিবর্তন হয়েছে। কমিশনের বর্তমান ম্যানেজমেন্ট আমাদের আইপিও আবেদনের কিছু সংশোধনী দিয়েছে। সংশোধনীগুলো কমপ্লিট করেই আমরা আবারও আবেদন জমা দেবো। আশা করছি আগামী ছয় মাসের মধ্যে বিডি পেইন্টসের আইপিও অনুমোদন দেবে বিএসইসি।

এর আগে গত মঙ্গলবার, ০৪ আগস্ট আইপিও বাতিল হওয়ার বিষয়টি বিডি পেইন্টস, কোম্পানির ইস্যু ম্যানেজার ইবিএল ইনভেস্টমেন্ট, সিএপিএম অ্যাডভাইজরি ও মাইডাস ইনভেস্টমেন্টকে চিঠি দিয়ে জানিয়ে দিয়েছে কমিশন।

বিএসইসি সূত্রে জানা যায়, বিডি পেইন্টস আইপিও আবেদনে প্রকৃত সম্পদ অতিমূল্যায়িত করে দেখিয়েছে।আর কোম্পোনিটির ৩ জন উদ্যোক্তার কনসেন্ট লেটারের শর্ত (লকইন শেয়ার বিক্রি) লঙ্ঘন করেছে।

এসব কারণে বিডি পেইন্টেসের আইপিও আবেদন অনুমোদন যোগ্য নয় বলে- যৌথভাবে মতামত জানিয়েছে দেশের উভয় স্টক এক্সচেঞ্জ ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ। গত ৩০ জুলাই বিএসইসিতে এ মতামত জমা দেয় তারা।

ফলে ডিএসই-সিএসই’র মতামত ও সার্বিক বিষয় বিবেচনায় নিয়ে বিডি পেইন্টেসের আইপিও আবেদন বাতিল করে বিএসইসি।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক বিএসইসির ঊর্ধ্বতন কর্মকর্তা একটি অনলাইন নিউজপোর্টালকে বলেন, আর্থিক প্রতিবেদনে বিভিন্ন অসঙ্গতি থাকায় বিডি পেইন্টসের আইপিও আবেদন বাতিল করা হয়েছে। এ বিষয়ে কোম্পানিসহ সংশ্লিষ্টদের চিঠি দেওয়া হয়েছে।

উল্লেখ্য, বিডি পেইন্টস আইপিওতে ১০ টাকা ইস্যু মূল্যে ২ কোটি শেয়ার ছেড়ে পুঁজিবাজার থেকে ২০ কোটি টাকা সংগ্রহ করার জন্য বিএসইসিতে আবেদন করেছিল। উত্তোলন করা অর্থ দিয়ে কোম্পানিটি যন্ত্রপাতি ও সরঞ্জাম, নির্মাণ কাজ, অন্যান্য সিভিল ওয়ার্ক এবং আইপিওর খরচ বাবদ ব্যয় করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here