৩ কোম্পানির পাওয়ার প্লান্টের মেয়াদ বাড়ছে

অবশেষে শেয়ারবাজারে তালিকাভুক্ত ৩ কোম্পানির ৫টি পাওয়ার প্লান্টের মেয়াদ ২ বছর করে বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ পাওয়ার ডেভোলপমেন্ট বোর্ড (বিপিডিবি)। এ বিষয়ে অনুমোদনের জন্য গত ২৫ মে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে বিপিডিবি।

পাওয়ার প্লান্ট ৫টির মধ্যে রয়েছে-সামিট পাওয়ারের সাবসিডিয়ারি সামিট নারায়নগঞ্জ পাওয়ার, ওরিয়ন ফার্মার সাবসিডিয়ারি ওরিয়ন পাওয়ার মেঘনাঘাট ও ডাচ বাংলা পাওয়ার অ্যান্ড এসোসিয়েটস এবং খুলনা পাওয়ারের কেপিসিএল ইউনিট-২ ও খান জাহান আলী পাওয়ার কোম্পানি।

এরমধ্যে ডাচ বাংলা পাওয়ারের বর্তমান মেয়াদ শেষ হবে জুলাই মাসে। বাকি ৪টির মেয়াদ শেষ হয়ে গেছে। গত ১ জুন বিপিডিবি খুলনা পাওয়ারের ২ পাওয়ার প্লান্ট বন্ধ করে দিতে বলে।

এই বন্ধ হওয়ার কারনে তালিকাভুক্ত ৩ কোম্পানিই চুক্তি নবায়নের চেষ্টা করে আসছিল। এরমধ্যে বিনিয়োগকারীদের স্বার্থ রক্ষার জন্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনও এগিয়ে আসে।

বিপিডিবি সচিব সাইফুল ইসলাম আজাদ বলেন, বিপিডিবি পাওয়ার প্লান্টগুলোর মেয়াদ ২ বছর বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে এবং তা চূড়ান্ত অনুমোদনের জন্য মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

তবে চুক্তির মেয়াদ ২ বছর বাড়ানোর ক্ষেত্রে কিছুটা পরিবর্তন আনা হচ্ছে। এবারের চুক্তিতে ‘no electricity no payment without any guaranteed off-take’ এই শর্ত থাকছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here