৩৬ কোম্পানির ডিভিডেন্ড ঘোষণা

স্টাফ রিপোর্টার : সপ্তাহজুড়ে বিনিয়োগকারীদের জন্য ৩১ ডিসেম্বর, ২০১৮ সমাপ্ত অর্থবছরে ডিভিডেন্ড সংক্রান্ত সিদ্ধান্ত জানিয়েছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ৩৯ কোম্পানি। এরমধ্যে শেয়ারহোল্ডারদের ডিভিডেন্ড দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ৩৬ কোম্পানি। বাকি তিন কোম্পানি শেয়ারহোল্ডারদের কোনো ডিভিডেন্ড না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

কোম্পানিগুলোর পরিচালনা পর্ষদ ২০১৮ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে লভ্যাংশের এ সিদ্ধান্ত নিয়েছে। লভ্যাংশ ঘোষণার পাশাপাশি কোম্পানিগুলো তা শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ নির্ধারণ করেছে। একইসঙ্গে লভ্যাংশ প্রাপ্ত যোগ্য বিনিয়োগকারী নির্ধারণে রেকর্ড জানিয়েছে।

শেয়ারহোল্ডারদের কোনো প্রকার লভ্যাংশ না দেয়ার সিদ্ধান্ত নেয়া তিন কোম্পানির মধ্যে রয়েছে- এবি ব্যাংক, আইসিবি ইসলামিক ব্যাংক এবং বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স।

লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নেয়া কোম্পানিগুলোর মধ্যে- পাঁচ কোম্পানি শেয়ারহোল্ডারদের লভ্যাংশ হিসেবে নগদ টাকা ও শেয়ার দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। আর ১৪ কোম্পানি শুধু নগদ টাকা এবং ১৭ কোম্পানি লভ্যাংশ হিসেবে শুধু শেয়ার দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।

টাকা ও শেয়ার দেবে:-
উত্তরা ব্যাংক ২০ শতাংশ নগদ ও দুই শতাংশ বোনাস শেয়ার, সোনার বাংলা ইনস্যুরেন্স ছয় শতাংশ নগদ ও ছয় শতাংশ বোনাস শেয়ার, কর্ণফুলি ইনস্যুরেন্স ছয় শতাংশ নগদ ও পাঁচ শতাংশ বোনাস শেয়ার, এনসিসি ব্যাংক পাঁচ শতাংশ নগদ ও পাঁচ শতাংশ বোনাস শেয়ার এবং কন্টিনেন্টাল ইনস্যুরেন্স পাঁচ শতাংশ নগদ ও পাঁচ শতাংশ বোনাস শেয়ার লভ্যাংশ হিসেবে দেবে।

নগদ টাকা দেবে:- 
ম্যারিকো বাংলাদেশ ৬০০ শতাংশ, বাটা সু ৩৪৫, ইস্টার্ন ইনস্যুরেন্স ২০, ঢাকা ইনস্যুরেন্স ১৫, সেন্ট্রাল ইনস্যুরেন্স ১২, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক ১১, নর্দার্ন জেনারেল ইনস্যুরেন্স ১০, এক্সিম ব্যাংক ১০, এশিয়া প্যাসিফিক জেনারেল ইনস্যুরেন্স ১০, এশিয়া ইনস্যুরেন্স ১০ শতাংশ, প্রভাতী ইনস্যুরেন্স ১০, মার্কেন্টাইল ইনস্যুরেন্স ১০, ইসলামী ইনস্যুরেন্স ১০ এবং সিটি জেনারেল ইনস্যুরেন্স পাঁচ শতাংশ নগদ লভ্যাংশ দেবে।

শুধু শেয়ার দেবে:-
মার্কেন্টাইল ব্যাংক ১৫ শতাংশ, ফনিক্স ফাইন্যান্স ১৫, পূরবী জেনারেল ইনস্যুরেন্স ১২, স্ট্যান্ডার্ড ব্যাংক ১০, রিপাবলিক ইনস্যুরেন্স ১০, রূপালী ইনস্যুরেন্স ১০, স্ট্যান্ডার্ড ইনস্যুরেন্স ১০, আইএফআইসি ব্যাংক ১০, স্যোসাল ইসলামী ব্যাংক ১০, রূপালী ব্যাংক ১০, ন্যাশনাল ব্যাংক ১০, ট্রাস্ট ব্যাংক ১০, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক ১০, সাউথইস্ট ব্যাংক ১০, ওয়ান ব্যাংক ১০, অগ্রণী ইনস্যুরেন্স পাঁচ এবং ফেডারেল ইনস্যুরেন্স পাঁচ শতাংশ বোনাস শেয়ার দেবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here