২৮ বছর পর বিশ্বকাপে মিসর

স্টাফ রিপোর্টার: ২৮ বছর পর বিশ্বকাপে রাশিয়ার ইয়েকাতেরিনবুর্গে উরুগুয়ের বিরুদ্ধে খেলছে মিসর। শুক্রবার রাশিয়া বিশ্বকাপের আসরের দ্বিতীয় দিনে মাঠে নেমেছে মিসর।  টানা ছয়টি বিশ্বকাপে পরে বিশ্বকাপে ফিরে এসেছে মিশর। সর্বশেষ ১৯৯০ সালে বিশ্বকাপ খেলেছিল মিসর।

মিসরে আছেন মোহাম্মদ সালাহ। ইংলিশ প্রিমিয়ার লীগের দল লিভারপুলের এই ফরোয়ার্ড তাঁর নৈপুণ্যে মন জয় করে নিয়েছেন সবার। ২০১৭-১৮ মৌসুমে লিভারপুলে যোগ দেন। আর লিভারপুলে অভিষেকেই করেছেন সর্বোচ্চ গোলের রেকর্ড। ইংলিশ প্রিমিয়ার লিগের সেরা খেলোয়াড়ও তিনি।

বিশ্বকাপের আগে উয়েফা চ্যাম্পিয়নস লিগের ফাইনালে রিয়াল মাদ্রিদের বিপক্ষে ইনজুরিতে পড়েন সালাহ। তখনই সংশয়ে পড়ে যায় সালাহর বিশ্বকাপ। তবে মিসরের ফুটবল ফেডারেশন জানায়, বিশ্বকাপে ফিরতে পারবেন সালাহ। অবশ্য মিসরের প্রথম ম্যাচের প্রথম একাদশে নেই মোহাম্মদ সালাহ।

ফিফা র‍্যাংকিংয়ে মিসরের বর্তমান অবস্থান ৪৫। ১৯৯০ সালের আগে একবারই বিশ্বকাপ খেলে সেটা ১৯৩৪ সালে। ওটা ছিল দ্বিতীয় আসর। দুই বিশ্বকাপেই গ্রুপ পর্ব পর্যন্ত ছিল মিসর।

মিসরের পাশাপাশি আফ্রিকা মহাদেশ থেকে এবারবিশ্বকাপ খেলছে তিউনিসিয়া, নাইজেরিয়া, মরক্কো এবং সেনেগাল। বাছাইপর্বে মিসরের গ্রুপে ছিল উগান্ডা, ঘানা ও কঙ্গো। গ্রুপে সর্বোচ্চ ১৩ পয়েন্ট নিয়ে বিশ্বকাপে ঠাঁই নেয় মিসর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here