২২ কোম্পানির পরিচালকদের নূন্যতম শেয়ার নেই, বিএসইসির আলটিমেটাম

স্টাফ রিপোর্টার : পুঁজিবাজারে তালিকাভুক্ত বিভিন্ন খাতের ২২টি কোম্পানির ৬১ জন পরিচালকের কাছে ওই কোম্পানির ন্যূনতম ২ শতাংশ শেয়ার নেই। অথচ পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) আইন অনুসারে, পরিচালক পদের জন্য ন্যূনতম ২ শতাংশ শেয়ার ধারণ করতেই হবে। শেয়ারের পরিমাণ ২ শতাংশের কম হলে পরিচালক পদ হারাতে হবে সংশ্লিষ্ট ব্যক্তিকে।

২০১১ সালে জারি করা নির্দেশনা কার্যকরে আবারও উদ্যোগ নিয়েছে বিএসইসি। ন্যূনতম ২ শতাংশ শেয়ার ধারণের জন্য খেলাপি পরিচালকদের ৪৫ দিন সময় বেঁধে দেওয়া হয়েছে। গত বৃহস্পতিবার আলোচিত পরিচালকদের প্রত্যেককে আলাদাভাবে চিঠি দিয়ে বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে। তাতে বলা হয়েছে, বেঁধে দেওয়া সময়ের মধ্যে তারা শর্ত পূরণ করতে না পারলে পরিচালক পদ থেকে অপসারণে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হবে।

বিএসইসি সূত্রে জানা গেছে, যে ২২ কোম্পানির পরিচালককে নোটিশ দেওয়া হয়েছে তার মধ্যে বেশির ভাগই বিমা খাতের কোম্পানি, যার সংখ্যা ১৪টি। এই খাতের কোম্পানিগুলোর মধ্যে আছে- এশিয়া ইন্স্যুরেন্স, বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, ইস্টার্ন ইন্স্যুরেন্স, কর্ণফুলী ইন্স্যুরেন্স, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স, প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্স, প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স, প্রভাতী ইন্স্যুরেন্স, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স, স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স, বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স ও প্যারামাউন্ট ইন্স্যুরেন্স।

অন্য কোম্পানিগুলো হচ্ছে- দুলামিয়া কটন, এক্সিম ব্যাংক, ইমাম বাটন, ইনটেক লিমিটেড, কে অ্যান্ড কিউ, ইউনাইটেড এয়ার, ফু-ওয়াং সিরামিক ও ওয়াটা কেমিক্যালস।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here