১০ মিনিটেই এজেন্ডা পাশ জেনেক্স ইনফোসিসের

স্টাফ রিপোর্টার : পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার পর জেনেক্স ইনফোসিসের প্রথম বার্ষিক সাধারণ সভায় (এজিএম) মাত্র ১০ মিনিটেই এজেন্ডা পাশ করেন শেয়ারহোল্ডাররা। অনুষ্ঠানের শুরুতে এজেন্ডা উপস্থাপন করার পর তার উপরে শেয়ারহোল্ডারদের বক্তব্য না নিয়েই পাশ করা হয়। মঙ্গলবার, ২৪ ডিসেম্বর কোম্পানির সপ্তম এজিএমে এ ঘটনা ঘটে।

কোম্পানির চেয়ারম্যান এজিএমের সভাপতিত্ব করেন। এজিএম শুরু হওয়ার পর কোম্পানির পক্ষ থেকে কোনো শেয়াহোল্ডারকে বক্তব্য দিতে দেয়া হয় না। অনুষ্ঠান শুরুর সাথে সাথেই এজেন্ডা উপস্থাপন করা হয়, এবং শেয়ারহোল্ডারদেরকে অনুমোদন করার জন্য আহ্বান করা হলে শেয়ারহোল্ডাররা সর্বসম্মতিতে তা পাশ করেন।

এরপর ৪র্থ এজেন্ডার সময় একজন শেয়াহোল্ডার বক্তব্য দিতে চাইলে তাকে বক্তব্য না দেয়ার জন্য অনুরোধ করা হয়। পরে শেয়ারহোল্ডার অনুরোধ না রেখে বক্তব্য দেয়ার বিষয়ে জোড় করলে তাকে এজেন্ডা অনুমোদনের পর বক্তব্য দিতে দেয়া হয়।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক একজন বিনিয়োগকারী বলেন, বিনিয়োগকরীরা বছরে একবার কোম্পানির পরিচালনা পর্ষদের কাছে তাদের বক্তব্য তুলে ধরার সুযোগ পান। কিন্তু কোম্পানি আজ সে সুযোগটা বিনিয়োগকরীদের দেননি। এতে বিনিয়োগকারীদের সাথে অন্যায় করা হয়েছে। কোম্পানির কার্যক্রমের উপর পর্যালোচনা ও মন্তব্য করার অধিকার বিনিয়োগকারী রাখে।

এজিএমে শেয়ারহোল্ডারবৃন্দ লভ্যাংশ অনুমোদনসহ মোট ৬টি এজেন্ডা অনুমোদন করেন। কোম্পানি গত ৩০ জুন ২০১৯ তারিখে সমাপ্ত হিসাববছরের জন্য ২০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ৫ শতাংশ নগদ ও ১৫ শতাংশ বোনাস লভ্যাংশ।

সর্বশেষ অর্থবছরে (২০১৮-২০১৯) কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ২ টাকা ৭১ পয়সা। ৩০ জুন,১৯ শেষে শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১৭ টাকা ৭০ পয়সা।

কোম্পানির চেয়ারম্যান চৌধুরী ফজলে ইমামমের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন ব্যবস্থাপনা পরিচালক মেহাম্মদ আদনান ইমাম, পরিচালক প্রিন্স মজুমদার, মেজবাহ উদ্দিন, স্বতন্ত্র পরিচালক তানভীর আলি, রোকেয়া ইসলাম। এছাড়া কোম্পানির সিএফও, সেক্রেটারী ও শেয়াহোল্ডারবৃন্দ উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here