হাতে আঁকা শিল্পে সফল উদ্যোক্তা নুসরাত

নুসরাত মমি, জন্ম ও পড়াশোনা চট্টগ্রামে। বাংলাদেশের একমাত্র সরকারি চারুকলা কলেজ থেকে অ্যাপ্লাইড আর্টসে অনার্স করেছেন নুসরাত। পরবর্তী সময়ে চট্টগ্রাম চারুকলা ইনস্টিটিউটের অধীনে ড্রইং অ্যান্ড পেইন্টিংয়ে মাস্টার্স করেন তিনি।

প্রথমত নুসরাত একজন আর্টিস্ট। তারপর একজন উদ্যোক্তা ও ফ্যাশন ডিজাইনার। তার উদ্যোগের নাম আর্টিস্ট্রি বাই নুসরাত (Artistry by Nusrat) । তিনি হাতে বোনা পরিবেশবান্ধব কাপড়ের উপর হাতে আঁকা শিল্প বা হ্যান্ডপেইন্ট নিয়ে কাজ করছেন।নিজের উদ্যোগ সম্পর্কে নুসরাত বলেন, ‘‘ফেসবুকের বন্ধু ইতি আপুর মাধ্যমে যুক্ত হয়েছিলাম দেশি পণ্যের গ্রুপ উইতে (উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরাম)।  আমি আসলে বিক্রির উদ্দেশে কখনোই উইতে সময় দেইনি। নতুন কিছু জানতে চেয়েছি সবসময়ই। আর নিজেকে পরিচিত করাতে চেষ্টা করেছি। সবার গল্প আমাকে অনেক অনুপ্রেরণা দেয়। এ পর্যন্ত  উই থেকেই ৬০ হাজার টাকার অধিক অর্ডার পেয়েছি। আমি নিজের মধ্য দিয়েই হাতে আঁকা বা হ্যান্ডপেইন্ট শিল্পকে এগিয়ে নিয়ে যেতে চাই সবসময়। উই আমাদের মতো মানুষের পাশে থাকবে, এটাই চাই।সাহস, আত্মবিশ্বাস, উদ্দীপনা নিয়ে নিজের কাজকে ভালোবেসেছি। পেছনের সবকিছুই ফেলে বর্তমান নিয়ে সামনে এগিয়ে যেতে হবে, নিজের উপর এই আত্মবিশ্বাস ছিল প্রচুর।

খুব বড় কিছু এখনো করতে পারিনি। তবে আমার মাধ্যমে অনেকেই হাতে আঁকা শিল্প বা হ্যান্ডপেইন্টকে কাজে লাগিয়ে নিজেদের গড়ে তুলতে পেরেছেন।’’এভাবেই হাতে আঁকা শিল্পকে বিশ্বে ছড়িয়ে দিতে চান নুসরাত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here