হঠাৎ সূচক উত্থান-পতনের পিছনে কেউ কেউ জড়িত: অর্থমন্ত্রী

স্টাফ রিপোর্টার : শেয়ারবাজারে সূচকের হঠাৎ উত্থান-পতনের পিছনে কেউ কেউ জড়িত রয়েছেন। আমরা ১৯৯৬, ২০১০ সালে এই ধরনের ঘটনা দেখেছি। যারা এসব ঘটনার পেছনে জড়িত তাদের কে খুঁজে বের করার কাজ চলছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

সোমবার, ২২ এপ্রিল বিকালে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

সাম্প্রতিক সময়ে শেয়ারবাজারে সূচক এবং লেনদেনের যে উত্থান পতন দেখা গিয়েছে সেই বিষয়ে এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, পুজিবাজার দেশের অর্থনীতির সাথে জড়িত। দেশের অর্থনীতি ভালো হলে পুঁজিবাজার ভালো থাকবে আর পুঁজিবাজারে সূচকের উঠা-নামা এটা থাকবেই।

মন্ত্রী আরও বলেন, বর্তমান সময় মার্কেট স্বাভাবিক রয়েছে। সূচক ৫ হাজার ৯০০ পয়েন্ট থেকে ৫ হাজার ৩০০ পয়েন্ট নিয়ে গেলে তেমন কোন বড় কিছু নয়। জাপানের শেয়ারবাজারে ১৯৮৯ সালে সূচক ছিল ৩৯ হাজার সেটা ২০০৭ সালে মাত্র ৭ হাজার পয়েন্ট এ নেমে আসে আবার ইন্ডিয়াতে সূচক ২১ হাজার পয়েন্ট থেকে ৭ হাজার পয়েন্ট এ নেমে আসে। মার্কেটে এই ধরনের উত্থান-পতন ঘটেই, এটা কোন বিষয় না।

তা দেখে আমাদের ভয় পেলে চলবে না আমাদের মার্কেট অন্য দেশের মার্কেটের মত না, সেখানের বিনিয়োগকারীরা বুঝেশুনে মার্কেটে আসে। কিন্তু আমাদের এখানে যারা আসেন তারা বেশিরভাগই বুঝেশুনে আসেন না আর যদি বুঝে শুনে আসতেন তাহলে আমাদের এত শক্তিশালী কমিশনের প্রয়োজন হতো না বলেও মন্তব্য করেন মন্ত্রী।

সামনে বাজেট, আমরা চাই বাজারের সাধারণ বিনিয়োগকারীরা আসুক । বিনিয়োগকারীদের হাত ধরেই বিনিয়োগ হয়। এই বিনিয়োগ থেকেই দেশে শিল্পায়ন হবে, কর্মসংস্থান বাড়বে। কর্মসংস্থান থেকে শুরু করে সকল কিছুই পুঁজিবাজার থেকে হবে।

 

দীর্ঘমেয়াদী বিনিয়োগ পুঁজিবাজার থেকে হবে কারণ আমরা দেখেছি স্বল্প মেয়াদী আমানত নিয়ে দীর্ঘমেয়াদী বিনিয়োগ হয় না।

বাজারে ভালো সিকিউরিটিজের তালিকাভুক্তির বিষয়ে মন্ত্রী বলেন, বাজারে ভালো সিকিউরিটিজ আসবে না আমরা এ বিষয়ে জোর করতে পারি না তবে যেসব ভালো সিকিউরিটিজ আসছে সেগুলো খারাপ গুলোর সাথে মিশে খারাপ হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here