সৌদিকে উড়িয়ে বিশ্বকাপে রাশিয়ার দুরন্ত সূচনা

স্টাফ রিপোর্টার: দেশের ইতিহাসের প্রথম বিশ্বকাপের শুরুর ম্যাচেই সৌদিকে উড়িয়ে বিশ্বকাপে স্বাগতিক রাশিয়ার দুরন্ত সূচনা। আজ বৃহস্পতিবার লুঝনিকির মাঠে সৌদি আরবকে ৫-০ গোলে বিধ্বস্ত করেছে রাশিয়া। রাশিয়া পক্ষে দুই গোল করেছেন ডেনিস চেরিশেভ। একটি করে গোল পেয়েছেন ইউরি গাজিনিস্কি ও আরতেম জিউবা।

রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন এর আগে জমকালো এক উদ্বোধনী অনুষ্ঠান বিশ্বকাপ শুরুর আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছিলেন। নিজেদের দেশে শুরু থেকেই দাপট দেখিয়েছে রাশিয়া। প্রথম গোলের দেখা পেতেও খুব বেশি অপেক্ষা করতে হয়নি স্বাগতিকদের। ১২ মিনিটের মাথায় দলকে ও এবারের বিশ্বকাপকে প্রথম গোলটি উপহার দিয়েছেন রাশিয়ার জার্সিধারী গাজিনস্কি।

কর্নার থেকে থেকে আসা দারুণ এক আক্রমণে দুর্দান্ত এক হেড করে সৌদি আরবের জালে বল জড়িয়ে দিয়েছেন এই রাশিয়ান মিডফিল্ডার। এবারের বিশ্বকাপের প্রথম গোলটি ছিল তাঁর আন্তর্জাতিক ক্যারিয়ারেরও প্রথম গোল।

৩৬ মিনিটের মাথায় পেনাল্টির জোর আবেদন করেছিলেন রাশিয়ান ফুটবলাররা। কিন্তু রেফারি সেই আবেদনে সাড়া দেননি। প্রথমার্ধ শেষ হওয়ার কিছু সময় আগে অবশ্য দ্বিতীয় গোলটিও আদায় করে নেয় রাশিয়া।

প্রথমার্ধেই বদলি হিসেবে মাঠে নেমে চমক দেখিয়েছেন ডেনিস চেরিশেভ। সাবেক এই রিয়াল মাদ্রিদ তারকা বল জড়িয়ে দিয়েছেন সৌদি আরবের জালে। ২৫ মিনিটের মাথায় মিডফিল্ডার অ্যালান জাওকেভের বদলে মাঠে নেমেছিলেন চেরিশেভ।

পিছিয়ে থেকে বিরতিতে যাওয়ার পর সৌদি আরব মাঠে নেমেই চালাতে থাকে মুহুর্মুহু আক্রমণ। ৫৬ মিনিটে আল দাওসারির পাস থেকে গোল করার সুযোগটা অবশ্য হাতছাড়া করেছিলেন আল সাহলাউই। তিন মিনিট পর সাহলাউইর ফ্রি-কিক থেকে আল ফারাজের হেড বল ছুঁতে পারলেও পায়নি জালের দেখা।

৬৮তম মিনিটে রাশিয়ার সামনে আবারও সুযোগ এসেছিল ব্যবধান বাড়ানোর। মিডফিল্ডার জবনিনের কিক সৌদি গোলরক্ষক আল-মাউফ ঠেকিয়ে দিলে বল চলে যায় ফাঁকায় দাঁড়ানো স্মোলভের কাছে। কিন্তু রুশ ফরোয়ার্ড করতে পারেননি লক্ষ্যভেদ।

ম্যাচের তৃতীয় গোল পেতে রাশিয়াকে অবশ্য অপেক্ষা করতে হয়নি বেশিক্ষণ। ৭২ মিনিটে বদলি হিসেবে মাঠে নেমেই দলকে এগিয়ে নিয়েছিলেন জিউবা। ছয় ফুট পাঁচ ইঞ্চি উচ্চতার এই ফরোয়ার্ডের শক্তিশালী কিক ফেরাতে পারেনি সৌদি গোলরক্ষক।

ম্যাচের ৯০ মিনিট শেষ হয়ে চলছিল ইনজুরি টাইমের প্রথম মিনিটের খেলা। ভিয়ারিয়াল মিডফিল্ডার চেরিশেভ  পূরণ করেছিলেন দলের চতুর্থ গোল। এর দুই মিনিট পর একদম সৌদি ডিবক্সের বাইরে থেকে ফ্রি-কিকে রাশিয়ার পঞ্চম গোলটি করেন মিডফিল্ডার গোলোভিন।

প্রথমার্ধে সৌদি দারুণ শুরু পেলেও সময়ের সাথে সাথে রাশিয়াই বিস্তার করতে থাকে প্রাধান্য। মুহুর্মুহু আক্রমণে প্রতিপক্ষের রক্ষণভাগকে ব্যস্ত রাখলেও স্বাগতিকরা অবশ্য ম্যাচে আর দেখা পায়নি গোলের। ৫-০ ব্যবধান থাকতেই রেফারি বাজিয়ে দেন শুরুর ম্যাচের শেষ বাঁশি।

ঘরের মাঠে জয় দিয়ে গুরুত্বপূর্ণ তিন পয়েন্ট নিয়ে বিশ্বকাপ শুরু করা রাশিয়া উঠে গেল ‘এ’ গ্রুপের পয়েন্ট টেবিলের শীর্ষে। আগামীকাল গ্রুপটির দ্বিতীয় লড়াইয়ে সন্ধ্যা ৬টায় উরুগুয়ের বিপক্ষে মাঠে নামবে মিসর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here