সোমবার বিএসইসির সঙ্গে বসছেন অর্থমন্ত্রী

স্টাফ রিপোর্টার : পুঁজিবাজার ইস্যুতে সোমবার, ২২ এপ্রিল অর্থমন্ত্রী আ.হ.ম মুস্তফা কামাল পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সঙ্গে বৈঠকে বসবেন। পুঁজিবাজারকে গুরুত্বারোপ করেই ছুটির দিনে বৈঠকে বসছেন অর্থমন্ত্রী। বিএসইসি ও অর্থমন্ত্রণালয় এ তথ্য জানা গেছে।

জানা গেছে, চলতি বছরে জানুয়ারির শেষ সপ্তাহ থেকে পুঁজিবাজারে বেশির ভাগ কোম্পানির শেয়ার দর কমতে থাকে। এ পর্যন্ত বাজারের সূচক কমেছে প্রায় ৬০০ পয়েন্ট এবং লেনদেন কমেছে প্রায় ৭০০ কোটি টাকা। গত ২৪ জানুয়ারি ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ছিল ৫ হাজার ৯৫০ পয়েন্টে এবং ডিএসইতে লেনদেন হয়েছিল ১ হাজার ৩৭ কোটি টাকা।

রবিবার, ২১ এপ্রিল ডিএসইর সূচক বেড়ে ৫ হাজার ৩২৩ পয়েন্টে অবস্থান করছে এবং লেনদেন হয়েছে ৩৫১ কোটি টাকা। গত ১০ এপ্রিল ডিএসইতে লেনদেন হয়েছিল ২৭৪ কোটি টাকা এবং সূচক ৫ হাজার ২৬১ পয়েন্টে নেমে আসে। এ কারণে বাজারে অস্থিরতা বিরাজ করে। বাজার স্থিতিশীলতায় ফেরানোর দাবীতে বিনিয়োগকারীরা রাস্তায় এবং ডিএসইর সামনে বেশ কয়েকদিন বিক্ষোভ করেছে।

এদিকে, বাজারের স্বার্থে স্টেকহোল্ডাররাও স্থিতিশীলতা ফেরাতে দফায় দফায় বৈঠক করে বাজারের সমস্যাগুলো তুলে আনেন। এসব সমস্যা সমাধানে নিয়ন্ত্রক সংস্থাকে তারা প্রস্তাবনা দেয়। বাজারের স্বার্থে সর্বশেষ গত সপ্তাহে নিয়ন্ত্রক সংস্থা বিএসইসির নিকট বেশ কিছু প্রস্তাবনা দেয় ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

এসব প্রস্তাবনাগুলো অর্থমন্ত্রণালয়ের সঙ্গে আলাপ আলোচনা করে বাজারের স্বার্থে বাস্তবায়নের আশ্বাস দেয় বিএসইসি। কিন্তু বেশ কিছু দিন অর্থমন্ত্রী দেশের বাইরে থাকায় বাজার পরিস্থিতি নিয়ে বিএসইসি বৈঠক করতে পারেনি। অর্থমন্ত্রী দেশে ফেরার সঙ্গে সঙ্গেই তাকে বাজারের পরিস্থিতি সম্পর্কে জানিয়েছেন বিএসইসি। আর বাজারের স্বার্থে দেরি না করে বন্ধের দিনেই বৈঠক করার সময় নির্ধারন করে দেয় অর্থমন্ত্রী। সেই অনুযায়ী সোমবার বিকাল ৩ টায় বসবেন কমিশন অর্থমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসবেন। সেখানে কমিশন বাজারের বিভিন্ন সমস্যা নিয়ে আলোচনা করবেন। যা স্থিতিশীল বাজারের জন্য সহায়ক হবে আশা করছেন বিনিয়োগকারীসহ সংশ্লিষ্টরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here