সোমবার কপারটেকের লেনদেন শুরু ৩০ টাকায়

স্টাফ রিপোর্টার : প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলনকারী কপারটেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের শেয়ার ৩০ টাকায় লেনদেন শুরু হয়েছে। সোমবার, ৫ আগস্ট দেশের উভয় স্টক এক্সচেঞ্জে একযোগে লেনদেন শুরু হয়েছে।

কোম্পানিটির প্রতিটি ১০ টাকার শেয়ার প্রথম দিনে ৩০ টাকা দরে লেনদেন শুরু হয়েছে। এ হিসাবে ১০ টাকায় শেয়ারটির বিক্রেতা শুরুতেই ২০ টাকা বা ২০০ শতাংশ মুনাফা অর্জন করেছেন।

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কপারটেক ইন্ডাস্ট্রিজের ট্রেডিং কোড “COPPERTECH”। আর কোম্পানি কোড হবে ১৩২৪৭। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) স্ক্রিপ আইডি ১৬০৪০। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

উল্লেখ্য, আলোচিত সময়ে (জানুয়ারি – মার্চ’১৯) কোম্পানিটির কর পরিশোধের পর প্রকৃত মুনাফা হয়েছে ১ কোটি ১৭ লাখ ৪০ হাজার টাকা। আইপিও শেয়ারসহ কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২০ পয়সা। আইপিও শেয়ার বাদে ইপিএস হয়েছে ২৯ পয়সা।

অপরদিকে জুলাই’১৮ – মার্চ’১৯ পর্যন্ত নয় মাসে কোম্পানিটির কর পরিশোধের পর প্রকৃত মুনাফা হয়েছে ৩ কোটি ৪৮ লাখ ৭০ হাজার টাকা। আইপিও শেয়ারসহ কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫৮ পয়সা। আইপিও শেয়ার বাদে ইপিএস হয়েছে ৮৭ পয়সা। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভি) হয়েছে ১১ টাকা ৯১ পয়সা।

কপারটেক ইন্ডাস্ট্রিজের আইপিও আবেদনের সময় নির্ধারিত ছিল গত ৩১ মার্চ থেকে ৯ এপ্রিল পর্যন্ত। এছাড়া বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের(বিএসইসি) ৬৭০তম কমিশন সভায় কপারটেক ইন্ডাস্ট্রিজের আইপিও অনুমোদন দেয়। গত ২৭ ফেব্রুয়ারি তারা আইপিও কনসেন্ট লেটার (সম্মতি পত্র) পায়।

কোম্পানিটি ২ কোটি সাধারণ শেয়ার ছেড়ে বাজার থেকে ২০ কোটি টাকা উত্তোলন করবে। প্রতিটি শেয়ারের অভিহিত মূল্য ১০ টাকা। বাজার থেকে পুঁজি উত্তোলন করে কোম্পানিটি ব্যাংক ঋণ পরিশোধে ৬ কোটি ৫০ লাখ টাকা, প্লান্ট ও যন্ত্রপাতি ক্রয় স্থাপনে ৬ কোটি ৫০ লাখ টাকা এবং ভবন ও সিভলি ওয়ার্কে খরচ হবে ৫ কোটি ৫০ লাখ টাকা। আইপিও ফান্ড পাওয়ার ১২ মাসের মধ্যে প্রজেক্টের কাজ শেষ করা হবে। আর আইপিও বাবদ খরচ হিসাব করা হয়েছে ১ কোটি ৫০ লাখ টাকা।

কোম্পানিটির ৩০ জুন ২০১৭ সমাপ্ত হিসাব বছরে নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী পরিশোধিত মূলধন ৪০ কোটি টাকা হিসাব করে। শেয়ারপ্রতি নীট সম্পদ মূল্য (এনএভি) দাঁড়িয়েছে ১২ টাকা ০৬ পয়সা। কোম্পানিটি ৫২ কোটি ৬৬ লাখ ৫৩ হাজার ২৪২ টাকার পণ্য বিক্রি করে কর পরিশোধের পর প্রকৃত মুনাফা করেছে ৪ কোটি ১০ লাখ ১৭ হাজার টাকা। এই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা০২ পয়সা।

কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে রয়েছে এমটিভি ক্যাপিটাল লিমিটেড।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here