সোনালী লাইফে বিধিবহির্ভূত আবেদনকারীদের জরিমানা গুণতে হবে

প্রাথমিক গণপ্রস্তাবে (আইপিও) সোনালী লাইফ ইন্স্যুরেন্সে বিধি বহির্ভূত আবেদন জমা পড়েছে। আর সেসব বিধিবহির্ভূত আবেদনকারীদের গুণতে হবে জরিমানা। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

নিয়ম অনুযায়ী, একটি ব্যাংক হিসাব দিয়ে একাধিক বেনিফিশিয়ারি ওনার্স (বিও) হিসাব খোলা যায়। এরমধ্যে আইপিও আবেদন দুইটির বেশি করা যাবে না। কিন্তু এই নিয়মের বাইরে সোনালী লাইফের ক্ষেত্রে ২৫ হাজার ৩৮৯টি আবেদন জমা পড়েছে। আইন অনুযায়ী এসব আবেদনকারীর ১৫ শতাংশ জরিমানা গুণতে হবে।

ডিএসই সূত্রে জানা গেছে, যারা নিয়মের বাইরে আবেদন করেছে তাদের হিসাব থেকে জরিমানা কেটে রাখবে ডিএসই। এ অর্থ বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) জমা থাকবে। পরবর্তীতে পরিস্থিতি অনুযায়ী এ অর্থ ব্যবহারের কথা চিন্তা করবে কমিশন।

কোম্পানিটির আইপিওতে যেসব বিনিয়োগকারী ১০ হাজার টাকার আবেদন করেছে তাদেরকে ১৭টি শেয়ার, যারা ২০ হাজার টাকা আবেদন করেছে তাদেরকে ৩৪টি শেয়ার, যারা ৩০ হাজার টাকার আবেদন করেছে তাদেরকে ৫১ টি, যারা ৪০ হাজার টাকার আবেদন করেছে তাদেরকে ৬৮টি এবং যারা ৫০ হাজার টাকার আবেদন করেছে তাদেরকে ৮৫টি শেয়ার দেওয়া হবে। তাছাড়া যারা ৫০ হাজার টাকার বেশি আবেদন করেছে তারা গুণিতক হারে শেয়ার বরাদ্দ পাবেন। এছাড়া, প্রবাসী (এনআরবি) বিনিয়োগকারীরা ৩৩টি এবং ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীরা ২২টি করে শেয়ার পাবেন।

সোনালী লাইফ ইন্স্যুরেন্সের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদন গত ৩০ মে শুরু হয়ে ৩ জুন শেষ হয়েছে। কোম্পানিটি শেয়ারবাজারে ১ কোটি ৯০ লাখ সাধারণ শেয়ার ছেড়ে ১৯ কোটি টাকা সংগ্রহ করবে। এ জন্য কোম্পানিটির প্রতিটি শেয়ারের অভিহিত মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ টাকা।

আইপিওর মাধ্যমে সংগ্রহীত অর্থ দিয়ে কোম্পানিটি সরকারি ট্রেজারি বন্ড, ফিক্সড ডিপোজিট, শেয়ারবাজারে বিনিয়োগ ও আইপিও খরচ খাতে ব্যয় করবে।

কোম্পানিটির ২০১৯ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরে নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী ছাড়া নিট সম্পদ মূল্য ২৫.৪৭ টাকা (কোম্পানিটি কোনো সম্পদ পুনঃমূল্যায়ন করেনি) এবং লাইফ ইন্স্যুরেন্স ফান্ডের পরিমাণ ৯৫ কোটি ৩৩ লাখ টাকা।

কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপক হিসেবে দায়িত্ব পালন করছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট ও অগ্রণী ইক্যুইটি অ্যান্ড ইনভেস্টমেন্ট।

সূত্র : বিজনেস আওয়ার

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here