স্টাফ রিপোর্টার: ১৬ অক্টোবর, মঙ্গলবার সূচকে শুরুতে সেল প্রেশার থাকলেও শেষের দিকে বাই প্রেশার চলে আসে। ফলে দিন শেষে সূচক ১৫.৪৭ পয়েন্ট বা ০.২৯% বেড়ে স্পিনিং টপ ক্যান্ডেল তৈরি করেছে। এই ক্যান্ডেলটি সাধারণত নিউট্রাল লাইন নির্দেশ করে।

গত কালকে বেয়ারিশ ক্যান্ডেল তৈরি হওয়া সত্ত্বেও মার্কেটে লেনদেন অনেক কম হয়েছিলো। যার ফলে বেয়ারিশ অবস্থা খুব বেশি দৃঢ় হয়নি। ফলাফলস্বরূপ সূচকে আজ স্পিনিং টপ ক্যান্ডেল লক্ষ্য করা গেছে। ক্যান্ডেলটি তৈরির মাধ্যমে সূচক ট্রেন্ড লাইনে বাঁধাগ্রস্থ হয়েছে।

স্পিনিং টপ ক্যান্ডেল বুলিশ বা বেয়ারিশ কোন অবস্থাই নির্দেশ করেনা। তাই একে নিউট্রাল ক্যান্ডেল হিসেবে আখ্যায়িত করা হয়। তবে বেয়ারিশ অবস্থা দুর্বল হওয়ায় এবং সূচক ট্রেন্ড লাইনে বাঁধাগ্রস্থ হওয়ায় আগামী কাল সূচকে অধিকতর পতনের সম্ভাবনা কম।

এদিকে এমএসিডি লাইন (লাল) সিগনাল লাইনের (নীল) কাছাকাছি অবস্থান করছে। কোনও ক্রমে এমএসিডি লাইন যদি সিগনাল লাইনের কাছাকাছি থেকে রিট্রেস করে উপরে চলে যায় তাহলে সূচকে বুলিশ অবস্থার সৃষ্টি হবে। বিপরীতভাবে এমএসিডি লাইন যদি সিগনাল লাইনকে ক্রস করে নিচে চলে যায় তাহলে সূচকে বেয়ারিশ অবস্থার সৃষ্টি হবে।

তবে যেহেতু সূচক কিছুদিন আগেই ডাউন ট্রেন্ড থেকে বের হয়ে শর্ট টার্ম আপট্রেন্ডে গেছে এবং মার্কেটে দুর্বল বেয়ারিশ অবস্থা বিরাজ করছে সুতরাং পুনরায় সূচকের বেয়ারিশ অবস্থায় যাওয়ার সম্ভাবনা কম।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here