সূচকের উত্থানে চলছে শেয়ারবাজারের লেনদেন

সূচকের উত্থানের মধ্য দিয়ে সপ্তাহের চতুর্থ কার্যদিবসে লেনদেন চলছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। বুধবার (২৫ নভেম্বর) ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বুধবার লেনদেন শুরুর এক ঘণ্টা পর অর্থাৎ বেলা ১১টায় ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৯ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৮৫৫ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ্ সূচক ৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১১১৬ ও ১৬৭৯ পয়েন্টে রয়েছে। এসময়ের মধ্যে লেনদেন হয়েছে ১৫৩ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

বুধবার এসময় লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৬৮টির, কমেছে ৫৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৮৮টি কম্পানির শেয়ার দর।

এদিন বেলা ১১টা পর্যন্ত লেনদেনের শীর্ষে থাকা ১০ কম্পানি হলো— নিটোল ইন্স্যুরেন্স, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, ন্যাশনাল ফিড, বিডি ল্যাম্বস, বিডি ফাইন্যান্স, এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স, কাসেম ইন্ডাস্ট্রিজ, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, প্রভাতী ইন্স্যুরেন্স ও হাক্কানী পাল্প।

বুধবার লেনদেন শুরু প্রথম ১০ মিনিটে ডিএসইর সূচক বাড়ে ১১ পয়েন্ট। এরপর ১০টা ২০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে ৩ পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচক কিছুটা ঊর্ধ্বমুখী দেখা যায়। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ১৫ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৮৫০ পয়েন্টে অবস্থান করে।

অপরদিকে, লেনদেন শুরুর এক ঘণ্টা পর বেলা ১১টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ২১ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৮৯২ পয়েন্টে অবস্থান করে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ১ কোটি ৩১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময় লেনদেন হওয়া কম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৪৫টির, কমেছে ১৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টি কম্পানির শেয়ার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here