সিনহা সিকিউরিটেজের লেনদেন শুরু

স্টাফ রিপোর্টার : টানা পাঁচ কার্যদিবস বন্ধ থাকার পর ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সদস্য প্রতিষ্ঠান সিনহা সিকিউরিটিজ লিমিটেডের স্বাভাবিক লেনদেন মঙ্গলবার, ০৮ সেপ্টেম্বর শুরু হয়েছে । বিএসইসি ও সিডিবিএল সূত্রে এই তথ্য জানা।

বিএসইসির সিদ্ধান্তের আলোকে সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) ব্রোকারেজ হাউজের ডিপোজিটরি পার্টিসিপেন্ট (ডিপি) চালু করেছে। আর ডিএসইও লেনদেনের পথ খুলে দিয়েছে।

সিনহা সিকিউরিটিজের এইচআর বিভাগের প্রধান মাহবুবুল আলম একটি অনলাইন নিউজপোর্টালকে বলেন, সোমবার সর্বশেষ ১৫ মিনিটে ১ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। তবে ডিএসই ও সিডিবিএলের একাধিক কর্মকর্তা জানিয়েছেন, সোমবার সিনহা সিকিউরিটিজের কোনো লেনদেন হয়নি। তারা জানান, সোমবার শেষ সময় হওয়ায় লেনদেন হয়নি কিন্তু মঙ্গলবার থেকে লেনদেন হবে।

সিডিবিএল সূত্র জানিয়েছে, সরকার, কমিশন এবং সিডিবিএলের পাওনার ৬কোটি টাকার মধ্যে ৬০ লাখের কিছু বেশি টাকা জমা দিয়েছে। একই সঙ্গে বাকি টাকা আগামী ৬ মাসের মধ্যে ৬টি কিস্তিতে পরিশোধ করবে। এই প্রতিশ্রুতি দেয়ার পরই কমিশন লেনদেন চালু বিষয়ে নির্দেশনা দিয়েছে।

উল্লেখ, সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) বকেয়া টাকা না দেয়ায় পহেলা সেপ্টম্বর থেকে সিনহা সিকিউরিটিজের ডিপোজিটরি পার্টিসিপেন্ট (ডিপি) লাইসেন্স স্থগিত করায়। সিনহা সিকিউরিটিজ ৩ বছর ধরে গ্রাহকদের কাছ থেকে বিও অ্যাকাউন্ট রক্ষণাবেক্ষণের বার্ষিক ফি জমা নিলেও তা থেকে সিডিবিএলসহ অন্য স্টেকহোল্ডারদের প্রাপ্য পরিশোধ করেনি। যা টাকার অংকে দাঁড়িয়েছে ৬ কোটিতে। তাই লেনদেন  বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) লেনদেন বন্ধ রাখার নির্দেশনা দিয়েছে। ফলে পহেলা সেপ্টেম্বর থেকে ৭ সেপ্টেম্বর মোট ৫ কার‌্যদিবস লেনদেন বন্ধ ছিলো। তাতে এই হাউজের ৩১ হাজার বিওধারীরা তাদের শেয়ার লেনদেন করতে পারেনি। এতে অনেক গ্রাহক বিপুল আর্থিক ক্ষতির মুখে পড়েছেন।

একটি বড় গ্রুপ অব কোম্পানির মালিকানাধীন ব্রোকারহাউজটির এই ঘটনায় বাজার সংশ্লিষ্টরা বিষ্মিত। ক্ষুব্ধ। তাদের অভিযোগ, এই ধরনের ঘটনা পুঁজিবাজারের প্রতি বিনিয়োগকারীদের আস্থা নষ্ট করছে।

পুঁজিবাজারে তালিকাভুক্ত একমি ল্যাবরেটরিজ ও সিনহা সিকিউরিটিজ একই মালিকদের প্রতিষ্ঠান। একমি ল্যাবরেটরিজের চেয়ারম্যান নাসির উর রহমান সিনহা এই ব্রোকারহাউজের (সিনহা সিকিউরিটিজ) ব্যবস্থাপনা পরিচালক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here