সাংবাদিক রোজিনা ইসলামকে হয়রানি করায় সিএমজেএফের প্রতিবাদ

পেশাগত দায়িত্ব পালনের সময় দৈনিক প্রথম আলোর সিনিয়র রিপোর্টার রোজিনা ইসলামকে স্বাস্থ্য মন্ত্রণালয়ে সোমবার, ১৭ মে সাড়ে ৫ ঘণ্টা আটকে রেখে নির্যাতন এবং পরবর্তীতে মিথ্যা মামলা দিয়ে হয়রানির ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ক্যাপিটাল মার্কেট জার্নালিষ্টস ফোরাম (সিএমজেএফ)।

সিএমজেএফ মনে করে, রোজিনা ইসলামের মতো সাংবাদিককে নজিরবিহীন হয়রানি ও তার বিরুদ্ধে মিথ্যা মামলার মতো ন্যাক্কারজনক ঘটনা স্বাধীন সাংবাদিকতার উপর নগ্ন হামলা। সাংবাদিকতার ইতিহাসে এটি কালো অধ্যায় হয়ে থাকবে। এ ঘটনা সংবাদপত্রের স্বাধীনতা সংক্রান্ত সাংবিধানিক অধিকারের পরিপন্থী এবং মুক্ত ও স্বাধীন গণমাধ্যম বিকাশের অন্তরায়। এরফলে বিশ্বে গণমাধ্যমের স্বাধীনতা সূচকে বাংলাদেশের অবস্থান আরও নিচে নামিয়ে আনবে।

সিএমজেএফ মনে করে, এটি কোনো বিছিন্ন ঘটনা নয়। বিভিন্ন সময়ে রাষ্ট্রের সম্পদ লুণ্ঠন নিয়ে আমলাদের বিরুদ্ধে গণমাধ্যমে উঠে আসা প্রতিবেদনের কারণে দুর্নীতিবাজ আমলাদের পুঁঞ্জভুত ক্ষোভের বিষ্ফোরণ এটি। অতীতে সাংবাদিক নির্যাতনের বিচার না হওয়ায়, এভাবে আমলাদের দুঃসাহস বেড়েছে। আজ যা চরম সীমা লংঘন করে রাষ্ট্রযন্ত্র ও গণমাধ্যমকে মুখোমুখী দাঁড় করিয়েছে।

একটি দায়িত্বশীল সাংবাদিক সংগঠন হিসেবে আমরা করি, এটি দেশের জন্য কোনোভাবেই মঙ্গলজনক নয়। আমরা অবিলম্বে মিথ্যা মামলা প্রত্যাহার করে রোজিনা ইসলামকে নিঃশর্ত মুক্তি দেয়ার আহ্বান জানাচ্ছি। পাশাপাশি বিচার বিভাগীয় তদন্তের মাধ্যমে এই ঘটনায় দোষীদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি। একই সঙ্গে এর আগেও যে সব সাংবাদিকদের উপর নির্যাতন করা হয়েছে, তার বিচার দাবি করছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here