সভার ৩ দিন আগে জানাতে হবে ডিএসইকে

স্টাফ রিপোর্টার : পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানির পরিচালনা পর্ষদ সভা অনুষ্ঠানের অন্তত ৩ ও ৭ দিন আগে বিষয়টি ঢাকা স্টক এক্সচেঞ্জকে (ডিএসই) জানাতে হবে। এমন বিধান চালু করতে যাচ্ছে ডিএসই। ফলে কোম্পানির ইচ্ছামত যখন খুশি এজিএম কিংবা লভ্যাংশ সংক্রান্ত বোর্ড সভার তারিখ পরিবর্তন করতে পারবে না। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

নাম প্রকাশ না করার শর্তে দায়িত্বে থাকা এক কর্মকর্তা একটি অনলাইন নিউজপোর্টালকে বলেন, ডিএসইকে ডিজিটাল করার অংশ হিসেবে অটোমেশনের এই উদ্যোগ নেওয়া হচ্ছে। তিনি বলেন, নতুন এই নিয়মে কোম্পানির ৩ মাস অর্থাৎ প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশের বোর্ড সভা আহ্বানের অন্তত ৩ কার্যদিবস আগে ডিএসইকে জানাতে হবে।

এছাড়া বছর শেষের অর্থাৎ লভ্যাংশ সংক্রান্ত ঘোষণা বিষয়ক বোর্ড সভা আহ্বানের অন্তত ৭ দিন আগে ডিএসইকে জানাতে হবে। তবে অন্যসব বোর্ড সভার জন্য এই নিয়ম প্রযোজ্য নয় বলে জানান তিনি।

তবে বিশেষ প্রয়োজনে কোম্পানি বোর্ড সভা করতে চাইলে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছ থেকে অনুমতি দেওয়ার পর ডিএসইকে জানাতে হবে।

তবে এ নিয়মটি চালুর পূর্বে তিনমাস পরীক্ষামূলকভাবে চালানো হবে। পরবর্তীতে এটি বাস্তবায়ন করা হবে।

বোর্ড সভার আবেদন সংক্রান্ত কার্যক্রম পরিচালনায় একটি অটোমেশন সফটওয়ার ব্যবহার করবে ডিএসই। এ সফটওয়ারের কার্যক্রম চলছে। সোমবার, ০৭ ডিসেম্বর ও মঙ্গলবার, ০৮ ডিসেম্বর এ বিষয়ে প্রশিক্ষণের আয়োজন করেছে ডিএসই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here