সবচেয়ে বেশি পরিচালন মুনাফা ইসলামী ব্যাংকের

স্টাফ রিপোর্টার : বহুমুখী সংকটের মধ্যেও পরিচালন মুনাফায় ভালো করেছে বাণিজ্যিক ব্যাংকগুলো। ২০১৮-১৯ অর্থবছরের শেষ ছয় মাসে (জানুয়ারি-জুন) বেশির ভাগ বাণিজ্যিক ব্যাংকের পরিচালন মুনাফা বেড়েছে। তবে ব্যাংকিং খাতে রেকর্ড পরিমাণ খেলাপি ঋণ থাকায়, আলোচিত ব্যাংকগুলোর নিট মুনাফা কত দাঁড়াবে তা নিয়ে তৈরি হয়েছে সংশয়।

উল্লেখ্য, পরিচালন মুনাফা থেকে খেলাপি ঋণসহ বিভিন্ন খাতে সঞ্চিত সংরক্ষণ এবং আয়কর বাদ দেওয়ার পর যা অবশিষ্ট থাকে, তা হচ্ছে নিট মুনাফা। অনেক ব্যাংকের ক্ষেত্রে দেখা যায়, মোটা অংকের পরিচালন মুনাফা হলেও নিট মুনাফা দাঁড়ায় একেবারেই নগন্য। তাই শুধু পরিচালন মুনাফার হিসাবের ভিত্তিতে শেয়ারবাজারে বিনিয়োগের মতো সিদ্ধান্ত না নেওয়ার পরামর্শ দিয়ে থাকেন বিশ্লেষকরা।

প্রাপ্ত তথ্য অনুযায়ী এবছর সবচেয়ে বেশি পরিচালন মুনাফা করেছে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড। ২০১৯ সালের প্রথম ছয় মাসে ১ হাজার ২২৩ কোটি টাকার পরিচালন মুনাফা করেছে ব্যাংকটি। আগের বছরের একই সময়ে যা ছিল ১ হাজার ২৩ কোটি টাকা। সেই তুলনায় ২০০ কোটি টাকা বেশি মুনাফা করেছে ইসলামী ব্যাংক।

বেসরকরি খাতের মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড ২০১৯ সালের প্রথম ছয় মাসে মুনাফা করেছে ৩৩১ কোটি টাকা। যা আগের বছরের একই সময়ের তুলনায় ৬ কোটি টাকা বেশি। ২০১৮ সালের (জানুয়ারি-জুন) এই সময়ে পরিচালন মুনাফা ছিল ৩২৫ কোটি টাকা।

এনসিসি ব্যাংক এবছর জানুয়ারি থেকে জুন পর্যন্ত ৩৬২ কোটি টাকার মুনাফা অর্জনে সক্ষম হয়েছে। আগের বছরের একই সময়ে এটা ছিল ২৯৬ কোটি টাকা। এদিকে চতুর্থ প্রজন্মের ব্যাংকের মধ্যে সাউথবাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংকের পরিচালন মুনাফা দাঁড়িয়েছে ৯০ কোটি টাকা। তবে আগের বছরের এই সময়ে (জানুয়ারি-জুন) মুনাফার পরিমাণ ছিল ৮৮ কোটি টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here