শেয়ারবাজারে দৃষ্টি দিতে প্রধানমন্ত্রীর প্রতি বিনিয়োগকারীদের আহ্বান

স্টাফ রিপোর্টার : প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে যেখানে বাংলাদেশ আজ বিশ্বের বুকে সাফল্যজনক জায়গা করে নিয়েছে, সেখানে দেশের শেয়ারবাজারের করুণ অবস্থা। এই সমস্যা কাটিয়ে উঠতে শেয়ারবাজারে প্রতি দৃষ্টি দেওয়ার জন্য প্রধানমন্ত্রীর কাছে আকুল আবেদন করেছেন বিনিয়োগকারীরা।

বুধবার, ১৭ এপ্রিল শেয়ারবাজারের অস্বাভাবিক পতনের প্রতিবাদে আয়োজিত বিক্ষোভে বিনিয়োগকারীরা এ আবেদন করেছেন। ‘শেয়ারবাজার পড়ছে কেন, জবাব চাই দিতে হবে’ এমন স্লোগান নিয়ে আজকেও ডিএসই’র সামনে বিক্ষোভ করছে সাধারণ বিনিয়োগকারীরা।

বিক্ষোভে বিনিয়োগকারীরা বলেন, আমরা বিনিয়োগকারীরা ধীরে ধীরে নিঃশেষ হয়ে যাচ্ছি। প্রধানমন্ত্রী আমাদেরকে বাঁচান। আপনি ছাড়া আমাদের আর কেউ রক্ষা করতে পারবে না।

বাজারের এই অব্যাহত পতনের প্রতিবাদে ২ সপ্তাহ ধরে বিক্ষোভ করছেন জানিয়ে এক বিনিয়োগকারী বলেন, আমাদের এই আন্দোলন কেও গুরুত্ব দিচ্ছেনা। ঊর্ধ্বমুখী শেয়ারবাজারের জন্য যে দাবিগুলো আমরা তুলে ধরেছি তার একটাও বাস্তবায়নের মুখ দেখছেনা। বাজারকে শক্তিশালী করতে এখন সবচেয়ে বেশি যেটা প্রয়োজন তা হচ্ছে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ।

বিনিয়োগকারীরা জানান, এই সপ্তাহের শেষ কার্যদিবস আগামীকাল। তারপর শবে বরাতের ছুটির শেষেআগামী সপ্তাহের মঙ্গলবারের মধ্যে যদি বাজারের স্বার্থে আমাদের দাবি মানা না হয় পুরো ঢাকা থেকে সকল বিনিয়োগকারীরা বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জ অ্যান্ড কমিশনের (বিএসইসি) সামনে দুর্বার আন্দোলন গড়ে তুলব। এবারের আন্দোলন বিনিয়োগকারীদের বেঁচে থাকার আন্দোলন।

গত সপ্তাহ থেকে টানা আন্দোলনের মধ্যে আজকে সবচেয়ে বেশি বিনিয়োগকারীর উপস্থিতি দেখা গেছে। সম্পদ হারিয়ে তাদের চোখে মুখে রাগ আর ক্ষোভের ছায়া। রাস্তায় এরুপ জনস্রোত তৈরিকারী বিনিয়োগকারীদের দাবি শীঘ্রই পুরন না করা হলে আরও ভয়ানক অবস্থার সৃষ্টি হতে পারে বলে আশঙ্কা করছে সাধারন পথচারীরা।

মানববন্ধনে যে ৬ টি দাবি জানানো হয়..

* জেড ক্যাটাগরি এবং ওটিসি মার্কেট বন্ধ
* ইস্যু মূল্যের নিচে অবস্থানরত কোম্পানিগুলোকে ইস্যু মূল্যে বাইব্যাক
* আইপিও এবং প্লেসমেন্ট শেয়ারের অবৈধ বাণিজ্য বন্ধ
* তালিকাভুক্ত কোম্পানিগুলোকে নূন্যতম ১০ শতাংশ লভ্যাংশ বাধ্যতামূলক
* খন্দকার ইব্রাহীম খালেদের তদন্ত কমিটির রিপোর্ট অনুযায়ী দোষীদের আইনের আওতায় এনে শাস্তির ব্যবস্থা
* বাংলাদেশ সিকিউরিটিজ এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান খায়রুল হোসেনের পদত্যাগ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here