শেয়ারবাজারে ট্রেজারি বন্ডের লেনদেন চালুর উদ্যোগ

স্টাফ রিপোর্টার : শেয়ারবাজারে গতি বাড়াতে অর্থ বিভাগের পরামর্শে সরকারি ট্রেজারি বন্ডের লেনদেন চালুর উদ্যোগ নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এজন্য করনীয় নিয়ে রবিবার, ২৯ নভেম্বর স্টেকহোল্ডারদের সঙ্গে বৈঠকও করেছে নিয়ন্ত্রক সংস্থাটি।

মতিঝিলে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) অফিসে এই বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বিএসইসির কমিশনার ড. শেখ সামসুদ্দিন আহমেদ এর সভাপতিত্বে অর্থ বিভাগ, বাংলাদেশ ব্যাংক, ডিএসই, সিএসই ও সিডিবিএলের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

বৈঠক সূত্রে জানা গেছে, শেয়ারবাজারের গতি বাড়ানোর জন্য সরকারি সব ট্রেজারি বন্ডের লেনদেন চালু করার জন্য আজ, ২৯ নভেম্বর বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এই বন্ড বিও আইডির মাধ্যমে লেনদেনের ক্ষেত্রে কোন সমস্যা তৈরী হলে, তা সমাধান নিয়েও আলোচনা করা হয়েছে আজকের বৈঠকে। এক্ষেত্রে টেকনিক্যাল বিষয়গুলো দেখবে বাংলাদেশ ব্যাংক ও উভয় স্টক এক্সচেঞ্জ।

ট্রেজারি বন্ডের লেনদেন চালুর মাধ্যমে দেশের শেয়ারবাজারে লেনদেনে বড় ইতিবাচক প্রভাব পড়বে বলে বৈঠকে অংশ নেওয়া প্রতিনিধিরা মনে করেন। একইসঙ্গে ফিক্সড ইনকামের সিকিউরিটিজে বিনিয়োগে অনেকে আগ্রহী হবেন বলে তারা ধারনা করছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here