সপ্তাহের প্রথম দিন সূচক ও লেনদেন বেড়েছে বাংলাদেশের দুই পুঁজিবাজারে

শেয়ারবাজারে আজকের দিনটি ছিল ভালো শেয়ারের। সুনির্দিষ্ট করে বললে বহুজাতিক, ব্যাংক ও সিমেন্ট, ওষুধ খাতের ভালো শেয়ারে যাঁদের বিনিয়োগ; দিনটি ছিল তাঁদের জন্য খুশির। তবে বিমা খাতের শেয়ারের অস্বাভাবিক উত্থানে যাঁরা এত দিন আনন্দে ছিলেন, তাঁদের জন্য বিষাদের দিন ছিল আজ রোববার।

কারণ, লেনদেন হওয়া অধিকাংশ বিমা কোম্পানির শেয়ারেরই দরপতন ঘটেছে। এমনকি শেয়ারবাজারে দরপতনের শীর্ষে থাকা কোম্পানির তালিকার বেশির ভাগই ছিল বিমা কোম্পানি।

ভালো শেয়ারের ওপর ভর করে দেশের প্রধান শেয়ারবাজারে লেনদেন আবারও হাজার কোটি টাকা ছাড়িয়েছে। সেই সঙ্গে সূচক পৌঁছেছে গত সাড়ে ১৫ মাসের মধ্যে সর্বোচ্চ অবস্থানে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আজ দিন শেষে ৩২ পয়েন্ট বেড়েছে। তাতে সূচকটির অবস্থান দাঁড়িয়েছে ৫ হাজার ১২৬ পয়েন্টে। সাড়ে ১৫ মাসের মধ্যে এটিই ডিএসইএক্স সূচকের সর্বোচ্চ অবস্থান। এর আগে সর্বশেষ এ সূচকটি গত বছরের ২৮ আগস্ট সর্বোচ্চ ৫ হাজার ১৪০ পয়েন্টের অবস্থানে ছিল।

ভালো শেয়ারের ওপর ভর করে দেশের প্রধান শেয়ারবাজারে লেনদেন আবারও হাজার কোটি টাকা ছাড়িয়েছে। সেই সঙ্গে সূচক পৌঁছেছে গত সাড়ে ১৫ মাসের মধ্যে সর্বোচ্চ অবস্থানে। ১১ বহুজাতিক কোম্পানির মধ্যে ১০টিরই দাম বেড়েছে।

সূচকের সঙ্গে আজ লেনদেনেও ছিল ভালো গতি। তাতে দিন শেষে ঢাকার বাজারে লেনদেন হাজার কোটি টাকা ছাড়িয়ে গেছে। এর আগে সর্বশেষ গত ১৫ নভেম্বর ১ হাজার ১৯৮ কোটি টাকার লেনদেন হয়েছিল এ বাজারে।

৬ ডিসেম্বর ডিএসইর প্রধান সূচকটি ৫ হাজার পয়েন্টের মনস্তাত্ত্বিক মাইলফলক অতিক্রম করে। এরপর থেকেই মূলত ভালো কোম্পানির শেয়ারের নড়াচড়া শুরু হয়। তার আগে একটানা অস্বাভাবিক মূল্যবৃদ্ধির ঘটনা ঘটে বিমা খাতের শেয়ারের।

কারসাজির মাধ্যমে একটি গোষ্ঠী নানা ধরনের গুজব ছড়িয়ে বিমা খাতের শেয়ারের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি ঘটায়। তাতে কোনো কোনো বিমা কোম্পানির শেয়ারের দাম কয়েক মাসে চার–পাঁচ গুণ বেড়ে যায়। বিমার শেয়ার নিয়ে কারসাজির বিভিন্ন তথ্য একটু একটু বেরিয়ে আসতে শুরু করলে মূল্য সংশোধন হতে শুরু করে এ খাতের শেয়ারের দামের।

কয়েক দিন ধরে শেয়ারবাজারে বহুজাতিক কোম্পানিগুলোর মূল্য বৃদ্ধি পেয়েছে। আজও তালিকাভুক্ত ১১ বহুজাতিক কোম্পানির মধ্যে ১০টিরই দাম বেড়েছে। এর মধ্যে গত মাসের শেষে নাম বদলের পর থেকে ইউনিলিভার কনজ্যুমার কেয়ারের শেয়ারের দাম একটানা উত্থানে প্রায় দেড় হাজার টাকা বেড়েছে। মালিকানা বদলের পর বহুজাতিক কোম্পানি গ্ল্যাক্সোস্মিথক্লাইনের নাম বদলে ইউনিলিভার কনজ্যুমার কেয়ার হয়েছে।

ইউনিলিভার ছাড়াও আজ বহুজাতিক কোম্পানিগুলোর মধ্যে মূল্যবৃদ্ধির তালিকায় ছিল ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, বার্জার পেইন্টস, গ্রামীণফোন, হাইডেলবার্গ সিমেন্ট, লাফার্জহোলসিম সিমেন্ট, লিনডে বাংলাদেশ, ম্যারিকো, রেকিট বেনকিজার, সিঙ্গার বাংলাদেশ। আজ শুধু বাটা শুর দাম অপরিবর্তিত ছিল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here