শেয়ারবাজারের সব সমস্যার সমাধান করা হবে : বিএসইসি চেয়ারম্যান

স্টাফ রিপোর্টার : শেয়ারবাজারের চলমান সংকট কাটিয়ে উঠতে সব সমস্যার সমাধান করা হবে বলে জানিয়েছেন শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন। শেয়ারবাজারের অব্যাহত পতন নিয়ে স্টেকহোল্ডারদের সঙ্গে আয়োজিত এক সভায় তিনি এ কথা বলেছেন।

রবিবার, ২৮ এপ্রিল বিএসইসিতে ডিবিএ ও বিএমবিএ নেতৃবৃন্দ এবং শীর্ষ ২০ ব্রোকারেজ হাউজের কর্মকর্তাদের সঙ্গে কমিশন বৈঠকে করে।

বৈঠকে স্টেকহোল্ডাররা শেয়ারবাজারের বিভিন্ন সমস্যা তুলে ধরেন। এরমধ্যে অন্যতম হিসেবে মিউচ্যুয়াল ফান্ডের বোনাস প্রদানের সুযোগ, আইপিওতে দূর্বল কোম্পানির আগমন ও অসামঞ্জস্য প্লেসমেন্টের বিষয়ে আলোচনা করা হয়।

মিউচ্যুয়াল ফান্ডগুলোর পূণ:বিনিয়োগ বা বোনাস ইউনিট প্রদানের সুযোগ দেওয়ার মাধ্যমে এই খাতটিকে ধ্বংসের দিকে নিয়ে যাওয়া হয়েছে বলে বৈঠকে উপস্থিত প্রতিনিধিরা অভিযোগ করেন। এছাড়া আর্থিক হিসাব প্রকৃত অবস্থার চেয়ে অতিরঞ্জিত করে বিভিন্ন কোম্পানি শেয়ারবাজারে আসছে এবং পরবর্তীতে ২-৩ বছরেই হারিয়ে যাচ্ছে বলে জানানো হয়।

এছাড়া আইপিওর তুলনায় প্লেসমেন্টে অনেক বেশি শেয়ার ইস্যুর মাধ্যমে ভারসাম্য নষ্ট করা হচ্ছে বলে বিএসইসি চেয়ারম্যানের দৃষ্টি আকর্ষন করা হয়।

এসময় ডিবিএ সভাপতি শাকিল রিজভী বলেন, বর্তমানে অপ্রত্যাশিতভাবে প্লেসমেন্ট লক-ইন ফ্রি হচ্ছে। প্লেসমেন্টের এই চাপ শেয়ারবাজার ২০১৯ ও ২০২০ সালে নিতে পারবে না।

উল্লেখ্য, ডিএসইর গত ২৪ জানুয়ারির ৫৯৫০ সূচক কমে ২৮ এপ্রিল ৫২৩৮ পয়েন্টে নেমে এসেছে। এসময় সূচক কমেছে ৭১২ পয়েন্ট বা ১২ শতাংশ। আর ৪ লাখ ১৯ হাজার ৯৮৮ কোটি টাকার বাজার মূলধন নেমে এসেছে ৩ লাখ ৮৭ হাজার ৩২৪ কোটি টাকায়। অর্থাৎ শেয়ার ও ইউনিটের দর কমেছে ৩২ হাজার ৬৬৪ কোটি টাকার দাম কমেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here