শেয়ারবাজারের কোম্পানিগুলোর কর কমানোর প্রস্তাব

স্টাফ রিপোর্টার : পুঁজিবাজারে তালিকাভুক্ত বিভিন্ন খাতের কোম্পানির আয়কর (Corporate Tax) কমানোর প্রস্তাব করেছে ব্যবসায়ী সংগঠনগুলোর শীর্ষ ফোরাম এফবিসিসিআই।

মঙ্গলবার, ৩০ এপ্রিল, রাজধানীর বঙ্গবন্ধু সম্মেলনকেন্দ্রে আগামী অর্থবছরের বাজেটকে সামনে রেখে অনুষ্ঠিত পরামর্শক কমিটির সভায় এই প্রস্তাব করেছে সংগঠনটি।

সভায় অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, প্রধানমন্ত্রীর বেসরকারি খাত ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মোশাররফ হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

এফবিসিসিআই এর প্রস্তাবে আর্থিক খাতের প্রতিষ্ঠান, সিগারেট প্রস্তুতকারী প্রতিষ্ঠান ও টেলিকম কোম্পানি ছাড়া তালিকাভুক্ত বাকী সব কোম্পানির কর হার আড়াই শতাংশ কমানোর কথা বলা হয়েছে। বর্তমানে এসব কোম্পানিকে ২৫ শতাংশ হারে কর দিতে হয়। এফবিসিসিাই এই করের হার কমিয়ে থেকে কমিয়ে সাড়ে ২২ শতাংশ নির্ধারণ করার কথা বলেছে।

তবে ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, ইন্স্যুরেন্স কোম্পানি, মোবাইল ফোন অপারেটর ও তামাকজাত পণ্য উৎপাদনকারী কোম্পানিগুলোর কর হার অপরিবর্তিত রাখার প্রস্তাব করা হয়েছে। মোবাইল ফোন অপারেটর ও তামাকজাত পণ্য উৎপাদনকারী কোম্পানিগুলোকে বর্তমানে ৪৫ শতাংশ হারে কর দিতে হয়। ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান ও ইন্স্যুরেন্স কোম্পানিকে দিতে হয় সাড়ে ৩৭ শতাংশ হারে কর।

এছাড়া মার্চেন্ট ব্যাংকের করপোরেট কর সাড়ে ৩৭ শতাংশ থেকে কমিয়ে ৩৫ শতাংশ করার প্রস্তাব দিয়েছে এফবিসিসিআই।

বহুজাতিক ও বিদেশী কোম্পানিগুলোকে পুঁজিবাজারে তালিকাভুক্তিতে উৎসাহিত করতে তাদের মুনাফা প্রত্যাবাসনের উপর বিদ্যমান করের হার বাড়ানোর কথা বলা হয়েছে এফবিসিসিআইয়ের প্রস্তাবে। বর্তমানে পুঁজিবাজারের তালিকাভুক্ত নয় এমন বিদেশি কোম্পানির প্রত্যাবসানযোগ্য মুনাফার ওপর করপোরেট কর ২০ শতাংশ। এফবিসিসিাই এটিকে বাড়িয়ে ৩০ শতাংশ করার প্রস্তাব দিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here