শেনঝেন-সাংহাই কনসোর্টিয়ামের সঙ্গে ডিএসইর চুক্তি সম্পন্ন

স্টাফ রিপোর্টার: ডিমিউচুয়ালাইজেশন প্রক্রিয়ার শর্তমতে কৌশলগত অংশীদারের সঙ্গে চূড়ান্ত চুক্তি সম্পন্ন করেছে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ। সোমবার সন্ধ্যায় রাজধানীর লা মেরিডিয়ান হোটেলে ব্লকড অ্যাকাউন্টে রক্ষিত ডিএসইর ২৫ শতাংশ শেয়ার কেনার চুক্তিতে সই করেন চীনা কনসোর্টিয়াম ও ডিএসইর শীর্ষ কর্মকর্তারা।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক ড. এম খায়রুল হোসেনের উপস্থিতিতে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে শেনঝেন স্টক এক্সচেঞ্জের প্রেসিডেন্ট ও সিইও ওয়াং জিয়ানজুন, কনসোর্টিয়ামের আরেক অংশীদার সাংহাই স্টক এক্সচেঞ্জের সুপারভাইজরি বোর্ডের চেয়ারম্যান পেন শুয়েশিয়ান, ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক ড. আবুল হাশেম, ব্যবস্থাপনা পরিচালক কেএএম মাজেদুর রহমানসহ দেশের পুঁজিবাজারের সব স্টেকহোল্ডারের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, আমাদের পুঁজিবাজার এক সময় অর্থনীতির তুলনায় অনেক পিছিয়ে ছিল। তবে গত কয়েক বছরে বাস্তবায়ন করা নানামুখী সংস্কার এ বাজারকে একটি শক্তিশালী ভিতের ওপর দাঁড় করিয়েছে।

বিএসইসি চেয়ারম্যান বলেন, ‘কৌশলগত অংশীদার হিসেবে শেনঝেন-সাংহাই কনসোর্টিয়ামের আগ্রহকে দেশের পুঁজিবাজারের দৃশ্যমান সম্ভাবনারই প্রতিফলন।’ তিনি আশা প্রকাশ করেন, কনসোর্টিয়ামের কৌশলগত সম্পৃক্ততা দেশের পুঁজিবাজারে বিদেশী বিনিয়োগ আকর্ষণে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

কনসোর্টিয়ামের প্রতিনিধি হিসেবে বক্তব্যে শেনঝেন স্টক এক্সচেঞ্জের সিইও বলেন, উন্নয়নের দৃষ্টিকোণ থেকে বাংলাদেশ ও চীনের অনেক সাদৃশ্য রয়েছে। দেশী-বিদেশী পুঁজির সদ্ব্যবহারে চীন সাম্প্রতিক বছরগুলোয় যে অভিজ্ঞতা অর্জন করেছে, বাংলাদেশের পুঁজিবাজার ও অর্থনৈতিক উন্নয়নে তা কাজে লাগানোর চেষ্টা করবে কনসোর্টিয়াম।

উল্লেখ্য, ২০১৩ সালের ২১ নভেম্বর বিশ্বের ২৬তম ডিমিউচুয়ালাইজড স্টক এক্সচেঞ্জ হিসেবে আত্মপ্রকাশ করে ডিএসই। ডিমিউচুয়ালাইজেশন আইন অনুসারে মালিকানা ও ব্যবস্থাপনা পৃথকীকরণের কাজ সফলভাবে সম্পন্ন করার পর শেষ ধাপে কৌশলগত বিনিয়োগকারীর কাছে ব্লকড অ্যাকাউন্টে থাকা নিজেদের পূর্বনির্ধারিত ২৫ শতাংশ শেয়ার বিক্রির চুক্তিও সম্পন্ন করল স্টক এক্সচেঞ্জটি।

ষাটের দশকে একটি প্রাদেশিক স্টক এক্সচেঞ্জ হিসেবে যাত্রা করা ঢাকার স্টক এক্সচেঞ্জ বর্তমানে ওয়ার্ল্ড ফেডারেশন অব এক্সচেঞ্জেসেরও (ডব্লিউএফই) পূর্ণাঙ্গ সদস্য। সূত্র: বণিকবার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here