শুরু হলো সোনালী পেপারের লেনদেন

স্টাফ রিপোর্টার : সোনালী পেপার অ্যান্ড বোর্ড মিলস লিমিটেডের লেনদেন রবিবার শুরু হয়েছে। আজ কোম্পানিটি ‘জেড’ ক্যাটাগরিতে পুঁজিবাজারে লেনদেন শুরু করেছে।

গত বৃহস্পতিবার, ২৩ জুলাই  স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এর পরিচালনা পর্ষদ কোম্পানিটির লেনদেনের অনুমতি দেয়। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এর আগে গত ২ জুলাই কোম্পানিটির লেনদেন শুরু হওয়ার কথা ছিল পুঁজিবাজারে। কিন্তু অনিবার্য কারণে কোম্পানিটির লেনদেন স্থগিত করা হয়েছিল।

জানা গেছে, ডিএসইতে কোম্পানিটির ট্রেডিং কোড হবে “SONALIPAPR”। আর ডিএসইতে সোনালী পেপারের কোম্পানি কোড হবে ১৯৫০৩। অন্যদিকে সিএসইতে কোম্পানির কোড হবে ১৯০০০৩।

ডিএসই জানায়, রবিবার থেকে আগামী ১ বছরের জন্য কোম্পানির বিদ্যমান পরিচালকদের সব শেয়ার লক-ইন থাকবে।

এর আগে সোনালী পেপারকে ডিএসইর পরিচালনা পর্ষদ ওভার দ্য কাউন্টার (ওটিসি) মার্কেট থেকে মূল মার্কেটে পুনরায় তালিকাভুক্তির অনুমোদন দেয়।

তবে সোনালী পেপারকে মূল মার্কেটে কিছু শর্ত মেনে লেনদেন করতে হবে। শর্তগুলোর মধ্যে রয়েছে- কোম্পানির রেফারেন্স প্রাইস এবং ফ্লোর প্রাইস নির্ধারণ করা হবে ওটিসি মার্কেটের সর্বশেষ ক্লোজ প্রাইসকে। অর্থাৎ কোম্পানিটি গত ৩০ জানুয়ারি ওটিসিতে সর্বশেষ ২৭৩ টাকায় লেনদেন করেছিল। ওই ২৭৩ টাকাকে কোম্পানির ফ্লোর প্রাইস হিসাবে নির্ধারণ করা হবে।

ডিএসইতে লেনদেনের প্রথম দিন থেকেই কোম্পানির সার্কিট ব্রেকার এবং সার্কিট ফিল্টার (প্রাইস লিমিট) থাকবে।

এছাড়া কোম্পানিটি ওটিসি মার্কেট থেকে মূল মার্কেটে ফিরে ‘জেড’ ক্যাটাগরিতে লেনদেন করবে। সোনালী পেপারকে পরবর্তী বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠানের আগে পর্যন্ত ‘জেড’ ক্যাটাগরিতে লেনদেন করতে হবে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন বিধিমালা, ২০১৩ অনুযায়ী পরবর্তীতে কোম্পানির ক্যাটাগরি পরিবর্তন করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here