লোগোর নিরাপত্তা নিশ্চিতে কিউআর কোড চালু করবে বিএসটিআই

অর্থনৈতিক রিপোর্টার ॥ লোগোর নিরাপত্তা নিশ্চিত করতে কিউআর কোড চালু করতে যাচ্ছে পণ্যের মান নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই)।

সোমবার রাজধানীর তেজগাঁওয়ে বিএসটিআই-এর কার্যালয়ে অনুষ্ঠিত গণশুনানিতে এ কথা জানান বিএসটিআই-এর মহাপরিচালক (গ্রেড-১) ড. মো. নজরুল আনোয়ার। বিএসটিআই-এর সেবাকে আরও জনবান্ধব ও সহজীকরণ করার লক্ষ্যে স্টেক হোল্ডারদের নিয়ে এ গণশুনানি অনুষ্ঠিত হয়।

কিউআর কোড বাস্তবায়নের কাজ দ্রুত এগিয়ে চলছে জানিয়ে নজরুল আনোয়ার বলেন, ‘বিদ্যমান পণ্যের গায়ে বিএসটিআই-এর লোগো সঠিক কি না তা ভোক্তারা যাচাই করতে পারেন না। কিন্তু কিউআর কোড বাস্তবায়িত হলে যেকোনো ক্রেতা মোবাইল অ্যাপসের মাধ্যমে তাৎক্ষণিকভাবে লাইসেন্স সংক্রান্ত যাবতীয় তথ্য জানতে পারবেন। এর ফলে সাধারণ ক্রেতারা অবৈধভাবে বিএসটিআই-এর লোগো ব্যবহারকারীদের প্রতারণা থেকে রক্ষা পাবেন।’

তিনি আরও বলেন, ‘বিএসটিআই-এর সেবাকে জনবান্ধব ও বিশ্বমানের করার লক্ষ্যে আমাদের প্রচেষ্টা অব্যাহত রয়েছে। এ লক্ষ্য বাস্তবায়নে আরও ৪৬টি নতুন ল্যাবরেটরি স্থাপন, ১৩টি আঞ্চলিক অফিসের পাশাপশি ৬৪ জেলায় বিএসটিআই-এর অফিস স্থাপন, প্রধান কার্যালয় ও বিভাগীয় কার্যালয়ের বিদ্যমান ল্যাবরেটরিসমূহের আধুনিকায়নসহ বিভিন্ন উন্নয়নমূলক পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে।’ অনুষ্ঠানে বিএসটিআই-এর পরিচালক (প্রশাসন) মো. তাহের জামিল, পরিচালক (মেট্রোলজি) মো. আব্দুল মান্নান, পরিচালক (সিএম) মো. সাজ্জাদুল বারী, পরিচালক (মান) নিলুফা হকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here