স্টাফ রিপোর্টার: ১৭ই সেপ্টেম্বর, সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জ সূচকে আবারও বেয়ারিশ ক্যান্ডেল দেখা গেছে। দিনের শুরুতে কিছুটা বাই প্রেশার থাকলেও ১১টা ১৫ মিনিটের পর সূচকে সেল প্রেশার চলে আসে। পরবর্তী ১ ঘণ্টা ৩০ মিনিট পর্যন্ত টানা দরপতন ঘটে সূচকে। ১২টা ৪৫ মিনিট থেকে সূচক কিছুটা ঊর্ধ্বমুখী হওয়ার চেষ্টা করলেও তা বেশিক্ষণ স্থায়ী হয়নি। পুনরায় বেলা ১টা ৩০ মিনিট থেকে সূচক নিম্নমুখী প্রবণতায় চলে যায় এবং তা মার্কেট ক্লোজ হওয়া পর্যন্ত বজায় থাকে। ফলশ্রুতিতে দিন শেষে সূচক আজ ২০.৩৭ পয়েন্ট বা ০.৩৭% কমে বেয়ারিশ ক্যান্ডেল তৈরি করে।

টেকনিক্যাল এনালাইসিস অনুযায়ী, বর্তমানে ডাউন ট্রেন্ডে চলছে মার্কেট। বেয়ারিশ ক্যান্ডেল তৈরির মাধ্যমে বলিঙ্গার ব্যান্ডের লোআর ব্যান্ড ঘেঁষে চলায় ডাউন ট্রেন্ড নিশ্চিত করছে মার্কেট। আগামীকাল যদি যথেষ্ট পরিমাণ বাইয়ার চলে আসে তাহলে লোআর ব্যান্ড থেকে রিট্রেস করে উপরে উঠে যাবে মার্কেট। অন্যথায় ডাউন ট্রেন্ড বজায় রেখেই মার্কেট এগিয়ে যাবে।

বিশ্লেষকদের মতে, ফিবোনাচ্চি রিট্রেসমেন্ট অনুসারে ৫৪০০ লেভেলে একটি গোল্ডেন লাইন রয়েছে। সুতরাং ওই লেভেলে গিয়ে মার্কেট অল্প সময়ের জন্য বাধাগ্রস্ত হতে পারে।

 

সোমবার ডিএসইতে ৬৯৬ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে যা আগের দিনের চেয়ে প্রায় ১০৭ কোটি ৩৮ লাখ টাকা কম। গত রোববার ডিএসইতে ৮০৪ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। আজ ডিএসইতে মোট লেনদেনে অংশ নিয়েছে ৩৩৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৮৪টির, কমেছে ২১৫টির। আর অপরিবর্তিত রয়েছে ৪০টি কোম্পানির শেয়ার দর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here