রয়েল টিউলিপের লেনদেন শুরু

স্টাফ রিপোর্টার : প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলনকারী পাঁচ তারকা হোটেল রয়েল টিউলিপের সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা লিমিটেডের শেয়ার ২৫ টাকা ২০ পয়সায় লেনদেন শুরু হয়েছে। মঙ্গলবার, ১৬ জুলাই দেশের উভয় স্টক এক্সচেঞ্জে একযোগে লেনদেন শুরু হয়েছে।

কোম্পানিটি লেনদেন শুরুর ৩০ মিনিটের মধ্যে কোম্পানির শেয়ার সর্বোচ্চ ৩৩ টাকায় লেনদেন হয়েছে। এ সময় শেয়ারটি সর্বশেষ ৩১ টাকা ৫০ পয়সায় লেনদেন হয়েছে। আলোচ্য সময়ে কাট অফ প্রাইসের শেয়ারহোল্ডারা ২১৫ শতাংশ মুনাফা করেছে।

শুরুর দিকে প্রতিটি ১০ টাকার শেয়ার প্রথম দিনে ২৫ টাকা ২০ পয়সা দরে লেনদেন শুরু হয়েছে। এ হিসাবে ১০ টাকায় শেয়ারটির বিক্রেতা শুরুতেই ১৫ টাকা ২০ পয়সা বা ১৫২ শতাংশ মুনাফা অর্জন করেছেন।

‘এন’ ক্যাটাগরির আওতায় লেনদেন শুরু করতে যাওয়া রয়েল টিউলিপের ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কোম্পানি ট্রেডিং কোড হবে “SEAPEARL”। আর কোম্পানি কোড হবে ২৯০০৪। আর চিটাগং স্টক এক্সচেঞ্জের (সিএসই) স্ক্রিপ আইডি ১৮০১১।

উল্লেখ্য, আলোচিত সময়ে (জানুয়ারি – মার্চ’১৯) কোম্পানিটির কর পরিশোধের পর প্রকৃত মুনাফা হয়েছে ২ কোটি ৭৫ লাখ ৬০ হাজার টাকা। আইপিও শেয়ারসহ কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২৪ পয়সা। আইপিও শেয়ার বাদে ইপিএস হয়েছে ২৮ পয়সা।

অপরদিকে জুলাই’১৮ – মার্চ’১৯ পর্যন্ত নয় মাসে কোম্পানিটির কর পরিশোধের পর প্রকৃত মুনাফা হয়েছে ৬ কোটি ১০ লাখ ৬০ হাজার টাকা। আইপিও শেয়ারসহ কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৫৩ পয়সা। আইপিও শেয়ার বাদে ইপিএস হয়েছে ৬১ পয়সা। আলোচিত সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ (এনএভি) আইপিও শেয়ারসহ  হয়েছে ১০ টাকা ৯৫ পয়সা। আর আইপিও শেয়ার ছাড়া ১১ টাকা ৯ পয়সা।

এবং নতুন শেয়ার ইস্যু করার মাধ্যমে কোম্পানিটি পুঁজিবাজার থেকে ১৫ কোটি টাকা সংগ্রহ করবে। সি পার্ল বিচ রিসোর্ট অ্যান্ড স্পা লিমিটেড  অভিহিত মূল্য ১০ টাকা দরে দেড় কোটি শেয়ার ইস্যু করবে। আইপিওর মাধ্যমে উত্তোলিত ১৫ কোটি টাকা দিয়ে কোম্পানিটি ব্যবসা সম্প্রসারণ করবে। ইন্টেরিয়র ফিনিশিং অ্যান্ড ফার্নিচার, জমি ক্রয় এবং আইপিও খরচ বাবদ মূলত ব্যয় হবে এই টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here