স্টাফ রিপোর্টার: ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসইতে) ২৩ ডিসেম্বর, রোববার সবচেয়ে বেশি টাকার লেনদেন হয়েছে টেক্সটাইল খাতে। তবে গত দিনের তুলনায় এই খাতের লেনদেন আজ প্রায় ১০.৪৮% কমেছে। বাজারে মোট লেনদেনে ১৯.৯৮% অবদান নিয়ে খাতটি আজ ডিএসইতে শীর্ষে অবস্থান করছে। ডিএসইতে গতকাল খাতটির অবদান ছিল ১৭.৮৬% যা আজকের দিনের তুলনায় ২.১২% কম।

এই খাতে আজ সবচেয়ে বেশি টাকার লেনদেন হয়েছে প্যারাউন্ট টেক্সটাইল লিমিটেডের শেয়ার। কোম্পানিটির আজ প্রায় ৯ কোটি ১৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে মোট লেনদেনের প্রায় ২.৬%। এদিকে শেয়ারটির মূল্য গতদিনের তুলনায় ২.৭২% বেড়েছে।

রোববার মার্কেটে গত কার্যদিবসের তুলনায় ১০৯ কোটি ২১ লাখ টাকার লেনদেন বেশি হয়েছে কম হয়েছে।

লেনদেনে অবদানের ভিত্তিতে দেখলে আজকে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে ছিল যথাক্রমে পাওয়ার এবং ইঞ্জিনিয়ারিং খাত।

পাওয়ার খাত: লেনদেনের ভিত্তিতে এই খাতের অবদান ছিল আজ ১৩.৬৫% যা গত দিনের চেয়ে ২.৪১% বেশি। এই খাতে আজ সবচেয়ে বেশি টাকার লেনদেন হয়েছে খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেডের শেয়ার। কোম্পানিটির আজ ২০ কোটি ৫১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে যা মোট লেনদেনের প্রায় ৫.৮%। পাশাপাশি শেয়ারটির মূল্য গত দিনের চেয়ে ৭.৩২% বৃদ্ধি পেয়েছে।

ইঞ্জিনিয়ারিং খাত: মোট লেনদেনে এই খাতের অবদান ছিল আজ ১২.৪৩% যা গত দিনের চেয়ে ৩.৮৮% বেশি। এই খাতে আজ সবচেয়ে বেশি টাকার লেনদেন হয়েছে ইফাদ অটোস লিমিটেডের শেয়ার। কোম্পানিটির আজ ১১ কোটি ২৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে যা মোট লেনদেনের প্রায় ৩.১৯%। এছাড়া গতদিনের তুলনায় শেয়ারটির দাম ০.৫৬% বৃদ্ধি পেয়েছে।

সব মিলিয়ে মোট লেনদেনে শীর্ষ তিনটি খাতের খাতের অবদান দাঁড়িয়েছে ৪৬.০৬%।

এদিকে আজ পাওয়ার খাতের ১৯টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১১টির এবং কমেছে ৮টির। ইঞ্জিনিয়ারিং খাতের ৩৬টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৫টির, কমেছে ১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২টির। টেক্সটাইল খাতের ৫৩টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৮টির, কমেছে ৩০টির এবং অপরিবর্তিত রয়েছে ৫টি কোম্পানির।

আরও দেখুন-

বৃহস্পতিবার লেনদেনে শীর্ষে তিন খাতের অবদান ৪৩.২৮%

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here