রবির আইপিও আবেদনে নিষিদ্ধ হচ্ছে বানকো সিকিউরিটিজ

স্টাফ রিপোর্টার :  মোবাইল ফোন অপারেটর কোম্পানি রবি আজিয়াটা লিমিটেডের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) আবেদনে নিষিদ্ধ হচ্ছে বানকো সিকিউরিটিজ লিমিটেড।

রবির আইপিও আবেদন শুরুর আগেই অবৈধভাবে শেয়ার বিক্রির দায়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সদস্য (নং- ৬৩) বানকো সিকিউরিটিজ লিমিটেডের বিরুদ্ধে প্রাথমিকভাবে এই সিদ্ধান্ত গ্রহণ করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

রাজধানীর মতিঝিলের ইস্পাহানি ভবনের চতুর্থ তলায় বানকো সিকিউরিটিজ তাদের কার্যক্রম পরিচালনা করে।

আগামী ১৭ নভেম্বর (মঙ্গলবার) রবির আইপিওতে আবেদন শুরু। ঠিক তার দুদিন আগে রবিবার, ১৫ নভেম্বর কমিশন এই সিদ্ধান্ত গ্রহণ করেছে। আজ, ১৬ নভেম্বর স্টক এক্সচেঞ্জ এবং বানকো সিকিউরিটিজকে চিঠি দিয়ে এই সিদ্ধান্ত জানানো হবে।

বিষয়টি একটি অনলাইন নিউজপোর্টালকে নিশ্চিত করেছেন বিএসইসির একাধিক কর্মকর্তা। তারা বলেন, সম্পূর্ণ অবৈধভাবে আগাম শেয়ার বিক্রির কারণে আপাতত রবির আইপিওতে আবেদন বাতিল করা হয়েছে। এরপর প্রতিষ্ঠানটির বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

এ বিষয়ে কথা বলতে রবিবার বানকো সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সামিউল ইসলামের সঙ্গে মোবাইল ফোনে একাধিকবার যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি ফোন রিসিভ করেননি।

উল্লেখ্য, রবি আজিয়াটা আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে ৫২৩ কোটি ৭৯ লাখ ৩৩ হাজার ৩৪০ টাকা সংগ্রহ করবে। কোম্পানিটি ১০ টাকা অভিহিত মূল্যে ৫২ কোটি ৩৭ লাখ ৯৩ হাজার ৩৩৪টি শেয়ার ইস্যু করবে।

এই লক্ষ্যে আগামী ১৭ নভেম্বর আইপিওতে আবেদন শুরু হবে। চলবে ২৩ নভেম্বর বিকেল ৫টা পর্যন্ত। তার জন্য সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

পুঁজিবাজার থেকে টাকা নিয়ে রবি কোম্পানির নেটওয়ার্ক সম্প্রসারণ ও আইপিওর খরচ বাবদ ব্যয় করবে।

গত ৩১ ডিসেম্বর, ২০১৯ তারিখে সমাপ্ত হিসাববছরে রবির শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ৪ পয়সা। আর শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) রয়েছে ১২ টাকা ৬৪ পয়সা। বিগত ৫টি নিরীক্ষা আর্থিক প্রতিবেদন অনুযায়ী ভারিত গড় হারে শেয়ার প্রতি লোকসান ১৩ পয়সা।

রবির ইস্যু-ম্যানেজার হিসেবে কাজ করছে দেশের অন্যতম মার্চেন্ট ব্যাংক আইডিএলসি ইনভেস্টমেন্টস লিমিটেড।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here