যেসব কোম্পানি মুনাফার তলানিতে

স্টাফ রিপোর্টার : শেয়ারবাজারের চলমান পতনে অনেক শেয়ার তলানিতে নেমে এসেছে। এরমধ্যে তলানির শীর্ষ ২০ কোম্পানির তালিকার মধ্যে এক নম্বরে রয়েছে ওয়ান ব্যাংক লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

তালিকাভুক্ত কোম্পানিগুলোর ক্ষেত্রে বিনিয়োগকারীদের জন্য মূল্য-আয় (পিই) অনুপাত গুরুত্বপূর্ণ। এ হিসাব থেকে বোঝা যায় একটি কোম্পানির শেয়ার কতটা বিনিয়োগযোগ্য। এক্ষেত্রে সংশ্লিষ্ট কোম্পানির শেয়ার দরকে মুনাফা দিয়ে ভাগ করে পিই নির্ণয় করা হয়। এ থেকে ধারনা নেওয়া যায়, ওই কোম্পানিটিতে বিনিয়োগ করলে তা কত বছরে ফেরত পাওয়া যাবে।

ডিএসইতে গত ৩০ জুন মুনাফার তুলনায় সবার তলানিতে থাকা ওয়ান ব্যাংকের পিই ৩.৮৮। এরপরে দ্বিতীয় অবস্থানে থাকা মার্কেনন্টাইল ব্যাংকের পিই ৪.৫৫। আর প্রিমিয়ার ব্যাংক ৪.৭২ পিই নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে।

তলানির শীর্ষ ২০ কোম্পানির মধ্যে- এবি ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের পিই ৪.৮১, ট্রাস্ট ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের ৪.৮২, ন্যাশনাল ব্যাংকের ৪.৮৭, এক্সিম ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের ৫.০৬, ফার্স্ট বাংলাদেশ ফিক্সড ইনকাম ফান্ডের ৫.৩৪, পিএইচপি ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ডের ৫.৪৭, ইন্টারন্যাশনাল লিজিংয়ের ৫.৫৫, ফার্স্ট সিকিউরিটি ইসলামি ব্যাংকের ৫.৬৮, ইবিএল এনআরবি ফান্ডের ৫.৭২, আইএফআইসি ব্যাংকের ৫.৮১, যমুনা ব্যাংকের ৫.৮৭, মেঘনা পেট্রোলিয়ামের ৫.৯৫, জেনারেশন নেক্সট ফ্যাশনের ৫.৯৭, ফার্স্ট জনতা ব্যাংক ফান্ডের ৬.০১, ইসলামি ব্যাংকের ৬.০২, বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলসের ৬.০২ ও সাউথইস্ট ব্যাংকের ৬.৩৩ পিই রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here