মোস্তাফিজ উদ্দিন বর্তমানে রপ্তানিমুখী পোশাক খাতের সফল উদ্যোক্তা

২২ বছর আগে একটি বায়িং হাউসে তিন হাজার টাকা বেতনে চাকরি করা মোস্তাফিজ উদ্দিন বর্তমানে রপ্তানিমুখী পোশাক খাতের সফল উদ্যোক্তা। চট্টগ্রামের কর্ণফুলী ইপিজেডে তাঁর গড়া ডেনিম এক্সপার্ট নামের কারখানা থেকে মাসে গড়ে ১৫ কোটি টাকার ডেনিম পোশাক রপ্তানি হয়। কারখানার মধ্যে নিজেকে সীমাবদ্ধ না রেখে সাত বছর ধরে সফলভাবে আয়োজন করছেন আন্তর্জাতিক মানের প্রদর্শনী ডেনিম এক্সপো। নিজের প্রতিষ্ঠানের নামের মতোই মোস্তাফিজ সত্যিকারের ডেনিম বিশেষজ্ঞ হয়ে উঠেছেন।

এই মোস্তাফিজ উদ্দিনকে নিয়েই বিশ্বখ্যাত গণমাধ্যম বিবিসি ‘ট্রু কস্ট অব অ্যাপারেল ইন্ডাস্ট্রিজ’ শিরোনামে একটি তথ্যচিত্র প্রচার করেছে ৪ নভেম্বর। সেখানে তাঁর করোনাকালের সংগ্রাম তুলে ধরেছেন গণমাধ্যমটির প্রতিবেদক জেন কোপেসটেক।

পাখির চোখে ঢাকার শত শত দালান। মাঝেমধ্যে দু–চারটি গাছ উঁকি দিচ্ছে। হঠাৎ হাতিরঝিলের ঘোলা পানি। কারখানার ভেতরে একজন নারী শ্রমিক জিনস প্যান্ট আয়রন করছেন। তাঁর আশপাশে কাজ করছেন শত শত শ্রমিক। রাস্তায় হাজার হাজার পোশাকশ্রমিক ছাতা মাথায় কারখানা থেকে বের হচ্ছেন বা ঢুকছেন।…তথ্যচিত্রের শুরুটা এমনই। প্রতিবেদক জেন কোপেসটেক প্রথমেই বাংলাদেশের তৈরি পোশাক খাত সম্পর্কে সংক্ষেপে কয়েকটি তথ্য দিলেন। বলতে ভুললেন না, বাংলাদেশ বিশ্বে পোশাক রপ্তানিতে দ্বিতীয়। খাতটিতে কাজ করছেন ৪০ লাখ শ্রমিক। ১৩ মিনিট ২৫ সেকেন্ডের তথ্যচিত্রে করোনাকালে মোস্তাফিজ উদ্দিনের কারখানার ক্রয়াদেশ বাতিল বা স্থগিত, কারখানায় ডেনিম কাপড় ও জিনস প্যান্টের স্তূপ, শ্রমিকদের কথা, শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধে তরুণ এই উদ্যোক্তার দৌড়ঝাঁপ, ফ্ল্যাট ও সোনার গয়না বিক্রিসহ নানা বিষয় উঠে এসেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here