মূল্য সংবেদনশীল তথ্য গোপন করেছে প্যারামাউন্ট টেক্সটাইল

স্টাফ রিপোর্টার: মূল্য সংবেদনশীল তথ্য গোপন করার অভিযোগ এসেছে প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেডের বিরুদ্ধে। সম্প্রতি কোম্পানির সহযোগী প্রতিষ্ঠান প্যারামাউন্ট বিট্র্যাক এনার্জি কনসোর্টিয়াম সরকারের কাছে বিদ্যুৎ বিক্রি করার বিষয়ে একটি চুক্তি সই করলেও তা প্রকাশ করেনি। মূল্য সংবেদনশীল এ তথ্য কোম্পানিটি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও স্টক এক্সচেঞ্জকে না জানানোর পাশাপাশি সংবাদপত্রেও কোনো বিজ্ঞপ্তি প্রকাশ করেনি। ফলে সাধারণ জনগণ এবং বিনিয়োগকারীরাও এ সম্পর্কে কিছু জানতে পারেনি।

এদিকে, গত ১৫ অক্টোবর বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিপি) সঙ্গে বিদ্যুৎ কেনা-বেচা সংক্রান্ত চুক্তি করে প্যারামাউন্ট বিট্র্যাক এনার্জি কনসোর্টিয়াম। চুক্তি মোতাবেক প্যারামাউন্ট বিট্র্যাক এনার্জি কনসোর্টিয়ামের স্থাপিত বিদ্যুৎকেন্দ্র থেকে বিদ্যুৎ কিনবে বিপিডিপি তথা সরকার। প্রতি ইউনিট বিদ্যুতের দাম হবে ১৯ টাকা ৯৬ পয়সা। বিদ্যুৎ ভবনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিপিডিপির চেয়ারম্যান প্রকৌশলী খালেদ মাহমুদ উপস্থিত ছিলেন।

বিদ্যুৎ বিক্রি সংক্রান্ত এই চুক্তির তথ্য প্যারামাউন্ট টেক্সটাইল এখন পর্যন্ত গোপন করে রেখেছে। নিয়ম অনুসারে, এ ধরনের চুক্তি বা যে কোনো ধরনের মূল্য সংবেদনশীল সিদ্ধান্ত গ্রহণের আধা ঘন্টার মধ্যে তা নিয়ন্ত্রক সংস্থাকে অবহিত করতে হয়। পরবর্তীতে তা মূল্য সংবেদনশীল তথ্য হিসেবে সংবাদপত্রেও প্রকাশ করতে হয়।

উল্লেখ্য, প্যারামাউন্ট বি ট্রাক এনার্জি কনসোর্টিয়াম হচ্ছে প্যারামাউন্ট টেক্সটাইল ও বাংলাট্র্যাকের যৌথ উদ্যোগে প্রতিষ্ঠিত একটি কোম্পানি। এই কোম্পানির ৪৫% শেয়ারের মালিক প্যারামাউন্ট টেক্সটাইল লিমিটেড।

এ বিষয়ে পুঁজিবাজারের প্রাইমারি রেগুলেটর ঢাকা স্টক এক্সচেঞ্জের ব্যবস্থাপনা পরিচালক কেএএম মাজেদুর রহমান অর্থসূচককে বলেন, কোম্পানিটি যদি মূল্য সংবেদনশীল তথ্য আড়াল করে থাকে, তাহলে তা তালিকাভুক্তি বিধিমালার সুষ্পষ্ট লংঘন। আমরা বিষয়টি খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেব।

এ বিষয়ে আরও জানতে চাইলে প্রথমে প্যারামাউন্ট টেক্সটাইলের কোম্পানি সচিব মোঃ রবিউল ইসলাম চুক্তির বিষয়টি অস্বীকার করেন। কিন্তু পরবর্তীতে তিনি বলেন, এ ধরনের চুক্তি মূল্যসংবেদনশীল তথ্যের মধ্যে পড়ে না।

চলতি বছরের ৭ ফেব্রুয়ারি সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে প্যারামাউন্ট বি ট্রাক এনার্জি কনসোর্টিয়াম লিমিটেডের বিদ্যুৎকেন্দ্র স্থাপনের প্রস্তাব অনুমোদন করা হয়। প্রস্তাব অনুসারে এ কনসোর্টিয়াম সিরাজগঞ্জ জেলার বাঘাবাড়িতে ২০০ মেগাওয়াট ক্ষমতার এইচএসডি তথা ফার্নেস তেল ভিত্তিক রেন্টাল বিদ্যুৎ কেন্দ্র স্থাপন করবে। বিল্ড, ওন অ্যান্ড অপারেট (বিওও) পদ্ধতিতে বিদ্যুৎকেন্দ্রটি পরিচালিত হবে। অর্থাৎ প্যারামাউন্ট বি ট্রাক এনার্জি কনসোর্টিয়াম নিজ অর্থে বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণ করবে, কনসোর্টিয়াম কেন্দ্রটির মালিক হবে এবং নিজ তত্ত্বাবধানে পরিচালনা করবে। এই বিদ্যুৎকেন্দ্রটির মেয়াদ হবে বাণিজ্যিক উৎপাদন শুরু করার পর থেকে  ৫ বছর। মেয়াদে বিদ্যুৎ কেন্দ্রটি স্থাপন করবে প্যারামাউন্ট বি ট্রাক এনার্জি কনসোর্টিয়াম লিমিটেড। এই সময় পর্যন্ত কেন্দ্রটি থেকে বিদ্যুৎ কিনবে সরকার। অনুমোদনের শর্ত অনুসারে, আগামী ডিসেম্বর মাসের মধ্যে বিদ্যুতকেন্দ্রটিকে বাণিজ্যিক উৎপাদন শুরু করতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here