মুন্সীগঞ্জে কাঁচা তুলার কার্গো খালাস সেবা সামিটের

সামিট অ্যালায়েন্স পোর্ট লিমিটেড (এসএপিএল) মুন্সীগঞ্জের মুক্তারপুর টার্মিনালে কাঁচা তুলাবাহী জাহাজ হ্যান্ডলিংয়ের সেবা চালু করেছে। এর ফলে কলকাতা থেকে মুক্তারপুর পর্যন্ত অভ্যন্তরীণ নদীপথে কাঁচা তুলা আমদানির নতুন সম্ভাবনা তৈরি হলো। দেশের সুতা কারখানা ও তৈরি পোশাক শিল্পের গুরুত্বপূর্ণ কাঁচামাল তুলা। এসএপিএলের পক্ষ থেকে বলা হয়, বাংলাদেশের আঞ্চলিক ও আন্তর্জাতিক বাণিজ্য সহজ করতে সামিট অ্যালায়েন্স পোর্ট ভারত থেকে আমদানীকৃত কাঁচা তুলা ব্রেক-বাল্ক হ্যান্ডলিংয়ের সেবা চালু করেছে।

প্রথম চালান জাহাজ এমভি মহেশ্বরের মাধ্যমে গত বছরের ১৬ ফেব্রুয়ারি মুক্তারপুর টার্মিনালে ১১৫৫ টন ভারতীয় তুলা পৌঁছেছিল, যা বাংলাদেশে মজুমদার অ্যাগ্রোটেক ইন্টারন্যাশনাল আমদানি করে। একই চালানে ২৩৮১ টন এমভি গোল্ডেন রোজ, এমভি শারাচেন-১ এবং এমভি জ্যৈষ্ঠরাজের মাধ্যমে ফেব্রুয়ারি মাসের মধ্যে পরিবহন করা হয়েছে এবং আরো ১৮টি তুলা বহনকারী জাহাজ পাইপলাইনে রয়েছে। এই অগ্রগামী এবং সময়োপযোগী পরিষেবার মাধ্যমে সামিট অ্যালায়েন্স পোর্ট (এসএপিএল) এই অত্যাবশ্যক শিল্প কাঁচামালের জন্য একটি প্রয়োজনীয় বিকল্প লজিস্টিক সমাধান দিচ্ছে। বাংলাদেশি স্পিনিং মিল এবং আরএমজি রপ্তানিকারক উভয়ের জন্য যা সহায়ক হচ্ছে। বিশ্বে যখন কনটেইনারের ঘাটতি এবং জাহাজসেবা বিঘ্নিত তখন মধ্য এশিয়া, ব্রাজিল, মার্কিন যুক্তরাষ্ট্র একং পশ্চিম আফ্রিকার মতো ঐতিহ্যবাহী উত্স থেকে কনটেইনারে কাঁচা তুলা আমদানি করা চ্যালেঞ্জিং হয়ে উঠেছে। ফলস্বরূপ গত কয়েক বছরে ভারত থেকে কাঁচা তুলা আমদানি বৃদ্ধি পেলেও স্থলবন্দরে নিয়মিত যানজটের কারণে সোর্সিং ব্যাহত হচ্ছিল। নতুন এ বিকল্প সেবা সেই সুযোগকে অবারিত করল। ২০২১ সালে বাংলাদেশ ৮.৫ মিলিয়ন বেল তুলা আমদানি করেছে এবং স্থানীয় আরএমজি রপ্তানিকারকদের কাছ থেকে সুতা এবং কাপড়ের চাহিদা বৃদ্ধির কারণে চলতি বছরে এটি ৯ মিলিয়ন বেল অতিক্রম করবে।

প্রতিষ্ঠানটি জানায়, একটি আন্তর্জাতিক মানের বন্দর সুবিধা, এসএপিএল মুক্তারপুর টার্মিনাল কার্গো স্টোরেজের জন্য একাধিক গুদামসহ বিশেষ ক্রেন ব্যবহার করে তুলার বেল দ্রুত এবং দক্ষ হ্যান্ডলিং প্রদান করা হচ্ছে। কলকাতা থেকে মুক্তারপুর পর্যন্ত অভ্যন্তরীণ নদীপথটি সারা বছর কাঁচা তুলা কার্গোর জন্য নিরাপদ এবং সময়সাশ্রয়ী বিকল্প পথ, যা কনটেইনার চালানের জন্য ঐতিহ্যবাহী সমুদ্রপথে বা ব্রেক বাল্ক আমদানির জন্য স্থলবন্দরে সম্ভব নয়। কম্পানিটির মুক্তারপুর টার্মিনালের চিফ অপারেটিং অফিসার আবদুল হাকিম বলেন, ‘আমরা শস্য, চাল, এবং ভুট্টা কার্গো হ্যান্ডলিং শুরু করেছি। ৩৪টি জাহাজ পরিচালনা করেছি। এখন কাঁচা তুলা আমদানিকারকদের কাছ থেকে ব্যাপক সাড়া দেখতে পাচ্ছি। ’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here