মুদ্রানীতি ‘সম্প্রসারণমূলক’ হতে পারে

স্টাফ রিপোর্টার : চলতি ২০১৮-১৯ অথর্বছরের দ্বিতীয়ার্ধের (জানুয়ারি-জুন) মুদ্রানীতি ঘোষণা করা হবে বুধবার সকাল সাড়ে ১১টায় বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে। প্রেস কনফারেন্সে নতুন মুদ্রানীতি ঘোষণা করবেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির। মুদ্রানীতি ‘সম্প্রসারণমূলক’ হতে পারে বলে আভাস পাওয়া গেছে।

নতুন সরকারের প্রথম এই মুদ্রানীতি ‘সম্প্রসারণমূলক’ হবে বলে আভাস মিলেছে কেন্দ্রীয় ব্যাংকের কমর্কতাদের কথায়। উন্নয়নের সেই ধারাবাহিকতা রাখতে মূল্যস্ফীতি সহনীয় রেখে কাক্সিক্ষত জিডিপি প্রবৃদ্ধি অর্জনের জন্য ‘সম্প্রসারণমূলক’ মুদ্রানীতি ঘোষণা করা হবে।

বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, নতুন মুদ্রানীতিতে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রাখার ওপর  গুরুত্ব দেয়া হবে। কাক্সিক্ষত প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যে বেসরকারি খাতে ঋণ জোগান যেন বাধাগ্রস্ত না হয়, সেদিকেও নজর রাখা হবে।

মুদ্রানীতি প্রণয়নের সঙ্গে সম্পৃক্ত কেন্দ্রীয় ব্যাংকের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, অর্থনীতির প্রধান সূচকগুলো বেশ ইতিবাচক। গত দুই মেয়াদে যে সরকার ছিল সেই সরকারই ফের দেশ পরিচালনার দায়িত্ব পেয়েছে। নতুন সরকার নতুন উদ্যোমে কাজ শুরু করে দিয়েছে। তার সঙ্গে তাল মিলিয়েই নতুন মুদ্রানীতি ঘোষণা করা হবে।

২০১৮-১৯ অথর্বছরের বাজেটে জিডিপি প্রবৃদ্ধির লক্ষ্য ধরা হয়েছে ৭ দশমিক ৮ শতাংশ। আর গড় মূল্যস্ফীতি ৫ দশমিক ৬ শতাংশে আটকে রাখার আশা করা হয়েছে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here