মুদ্রানীতিতে ঝুঁকি রয়েছে-বাংলাদেশ ব্যাংক

স্টাফ রিপোর্টার : ২০১৯-২০ অর্থবছরের মুদ্রানীতিতে অভ্যন্তরীণ ও বৈদেশিক উভয় দিক থেকেই কিছু ঝুঁকি ও অনিশ্চয়তা বিরাজ করছে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের (বিবি) গভর্নর ফজলে কবির। বুধবার, ৩১ জুলাই বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে ২০১৯-২০২০ অর্থবছরের জন্য মুদ্রানীতি সম্বলিত ‘মনিটারি পলিসি স্টেটমেন্ট’ প্রকাশকালে তিনি এ কথা জানান।

বিবি গভর্নর ফজলে কবির বলেন, নতুন অর্থবছরের মুদ্রানীতি কর্মসূচীর উদ্দীষ্টগুলো অর্জনে অভ্যন্তরীণ ও বৈদেশিক উভয় দিক থেকেই কিছু ঝুঁকি ও অনিশ্চয়তা বিরাজ করছে। মূল্যস্ফীতি লক্ষ্যসীমায় পরিমিত রাখার ক্ষেত্রে অভ্যন্তরীণ ঝুঁকিগুলোর মধ্যে রয়েছে নতুন ভ্যাট আইন প্রয়োগের সূত্রে ভোক্তা মূল্যস্ফীতির ওপর সম্ভাব্য প্রভাব এবং বন্যাজনিত ফসলহানির কারণে মূল্যস্ফীতির খাদ্যমূল্য অংশের ওপর সম্ভাব্য নতুন চাপ। এগুলোর সমন্বিত প্রভাব সমগ্র অর্থবছরে কেমন দাঁড়াবে তার ধারণা পেতে কিছুটা সময় লাগবে বলে জানিয়েছে ফজলে কবির।

তিনি আরো বলেন, বৈদেশিক খাতের সম্ভাব্য প্রভাবগুলোর মধ্যে রয়েছে বড় কয়েকটি অর্থনীতি/অর্থনৈতিক জোটের মধ্যে চলমান বাণিজ্য বিরোধ এবং যুক্তরাজ্যের ইউরোপীয়ান ইউনিয়ন ত্যাগের পদ্ধতিগত প্রক্রিয়ার ঐকমত্যের অভাব। এসবকে ঝুঁকির বদলে অনিশ্চয়তা হিসেবে দেখাই শ্রেয়তর।

তবে বাংলাদেশের মতো উন্নয়নশীল অর্থনীতির দেশসমূহের জন্যে এসব অনিশ্চয়তা থেকে লাভজনক সুযোগ গ্রহণের কিছু অবকাশও সামনের মাসগুলোতে আসতে পারে বলে আশা প্রকাশ করেছেন কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ফজলে কবির।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here