মার্চে বিও হিসাব কমেছে ৩২০টি

স্টাফ রিপোর্টার : দীর্ঘ এক বছরেরও বেশি সময় ধরে পতনে নিমজ্জিত শেয়ারবাজার। এর সাথে নতুন করে যুক্ত হয়েছে বিশ্বব্যাপি ছড়িয়ে পরা করোনাভাইরাস আতংক। বাংলাদেশেও হানা দিয়েছে এই ভাইরাস। আর করোনা আতংকে শেয়ারবাজার ছাড়ছে বিনিয়োগকারীরা। সেন্ট্রাল ডিপজিটরি অব বাংলাদেশ (সিডিবিএল) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ফেব্রুয়ারি মাসের শেষ কার্যদিবস শেয়ারবাজারে বিনিয়োগকারীদের বিও হিসাব ছিল ২৫ লাখ ৭৮ হাজার ৬৪৭টি। আর মার্চ মাসের শেষ কার্যদিবস শেয়ারবাজারে বিনিয়োগকারীদের বিও হিসাব দাঁড়িয়েছে ২৫ লাখ ৭৮ হাজার ৩২৭টিতে। অর্থাৎ মার্চ মাসে ৩২০টি বিও হিসাব বন্ধ হয়েছে।

২৫ লাখ ৭৮ হাজার ৩২৭টি বিও হিসাবের মধ্যে পুরুষ বিও হিসাবধারী রয়েছে ১৮ লাখ ৮০ হাজার ৪৫৪টি। ফেব্রুয়ারি মাসের শেষ কার্যদিবস পুরুষ বিনিয়োগকারীদের বিও হিসাব ছিল ১৮ লাখ ৮০ হাজার ৩৮৩টি। অর্থাৎ মাসের ব্যবধানে পুরুষ বিনিয়োগকারীরা শেয়ারবাজারে বিনিয়োগের জন্য ৭১টি বিও হিসাব খুলেছে।

একই সময়ে নারী বিনিয়োগকারীরা ৪৭২টি বিও হিসাব বন্ধ করেছে। ফেব্রুয়ারির শেষ কার্যদিবস নারী বিনিয়োগকারীদের বিও হিসাব ছিল ৬ লাখ ৮৪ হাজার ৯৮৫টি। মার্চ মাসের শেষ কার্যদিবস নারী বিও হিসাবধারী দাঁড়িয়েছে ৬ লাখ ৮৪ হাজার ৫১৩টিতে।

মার্চ মাসে কোম্পানি বিনিয়োগকারীদের বিও হিসাব ৮১টি বেড়েছে। ফেব্রুয়ারির শেষ কার্যদিবস কোম্পানি বিও হিসাব ছিল ১৩ হাজার ২৭৯টি। আর মার্চের শেষ কার্যদিবস কোম্পানি বিও হিসাব দাঁড়িয়েছে ১৩ হাজার ৩৬০টিতে।

ফেব্রুয়ারির শেষ কার্যদিবস দেশি বিনিয়োগকারীদের বিও হিসাব ছিল ২৪ লাখ ২০ হাজার ১৯৬টি। মার্চের শেষ কার্যদিবস দেশি বিনিয়োগকারীদের বিও হিসাব দাঁড়িয়েছে ২৪ লাখ ১৯ হাজার ৮১৭টিতে। অর্থাৎ মার্চে দেশি বিনিয়োগকারীরা ৩৭৯টি বিও হিসাব বন্ধ করেছে।

একই সময়ে বিদেশী বিনিয়োগকারীরা ২২টি বিও হিসাব বন্ধ করেছে। ফেব্রুয়ারি মাসের শেষ কার্যদিবস বিদেশী বিনিয়োগকারীদের বিও হিসাব ছিল ১ লাখ ৪৫ হাজার ১৭২টি। আর মার্চ মাসের শেষ কার্যদিবস বিদেশী বিনিয়োগকারীদের বিও হিসাব দাঁড়িয়েছে ১ লাখ ৪৫ হাজার ১৫০টিতে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here