ভ্যাকসিন কিনতে উন্নয়নশীল সদস্য রাষ্ট্রগুলোকে অর্থসহায়তা দেবে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক

ভ্যাকসিন কিনতে এবং তার সুষ্ঠু বণ্টন নিশ্চিত করতে উন্নয়নশীল সদস্য রাষ্ট্রগুলোকে বড় অংকের অর্থসহায়তা দেবে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)। মঙ্গলবার এক বিবৃতিতে এ কথা জানিয়েছে সংস্থাটি। এতে ম্যানিলাভিত্তিক সংস্থাটি জানিয়েছে, উন্নয়নশীল রাষ্ট্রগুলো যা এডিবির সদস্য তাদের জন্য ২০.৩ বিলিয়ন মার্কিন ডলারের অর্থসহায়তা প্যাকেজ বরাদ্দ করা হয়েছে। কোভিড-১৯ মোকাবেলায় ভ্যাকসিন সহায়তা হিসেবে এই তহবিল পাবে রাষ্ট্রগুলো।

এশিয়ার দেশগুলো ভ্যাকসিন পেতে তোরজোড় চালিয়ে যাচ্ছে। তবে উন্নয়নশীল দেশগুলোর সক্ষমতা নিয়ে প্রশ্ন থাকায় এসব দেশের মানুষের দ্রুত ভ্যাকসিন পাওয়ার সম্ভাবনা অনেকটা অনিশ্চিত। এই অনিশ্চয়তা দূর করতেই এগিয়ে আসছে এডিবি। সংস্থাটি বলছে, ভ্যাকসিন ক্রয়, মজুদ, পরিবহন, বিতরণ ও নিয়ন্ত্রণ কার্যক্রম আরো সক্ষমতার সঙ্গে সম্পাদন করতেই এ সহায়তা দেয়া হচ্ছে।এডিবি জানায়, এ তহবিলের মাধ্যমে ভ্যাকসিন শৃঙ্খলে আরো শক্তিশালী অবস্থানে থাকবে দেশগুলো। করোনা সংক্রমণ নিয়ন্ত্রণ, স্বাস্থ্যকর্মী সরবরাহ ও তাদের দক্ষতা বৃদ্ধি, ঝুঁকিপূর্ণ যোগাযোগ ও তাৎক্ষণিক নিয়ন্ত্রণ ভূমিকায়ও অগ্রণী ভূমিকা রাখবে এডিবির এ তহবিল সহায়তা। এডিবি বলছে, ভ্যাকসিন ট্রাকিং প্রযুক্তি ও উদ্ভাবিত কোমল শৃঙ্খল শনাক্তকরণ কর্মসূচি অগ্রগতির লক্ষ্যে কাজ করবে এ কারিগরি সহায়তা।
জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা ইউনিসেফ, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, বিশ্ব উন্নয়ন সংস্থা বিশ্ব ব্যাংক ও দ্বিপাক্ষিক বিভিন্ন সংস্থাকে সঙ্গে নিয়ে কোভিড-১৯ মোকাবেলায় কার্যকর ভূমিকা রাখার প্রত্যাশা করছে এডিবি। এর আগে গত এপ্রিলেও করোনা মোকাবেলায় উন্নয়নশীল সদস্য দেশগুলোকে ২০ বিলিয়ন মার্কিন ডলার অর্থসহায়তা প্যাকেজ দেয় এডিবি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here