ব্যাংকের বোনাস লভ্যাংশ প্রদান বাড়ছে

স্টাফ রিপোর্টার: পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকখাতের কোম্পানিগুলো নগদ লভ্যাংশ প্রদানের চেয়ে বোনাস লভ্যাংশ প্রদান হার বাড়ছে।

২০১৭ সাল শেষে দেখা গেছে তালিকাভুক্ত ৩০টি ব্যাংকের মধ্যে ১৪টি বোনাস শেয়ার প্রদান করেছে। অন্যদিকে  ৯ ব্যাংক নগদ লভ্যাংশ প্রদান করেছে। আর ৫টি ব্যাংক নগদ ও বোনাস শভ্যাংশ প্রদান করেছে। ২টি ব্যাংক লভ্যাংশ প্রদানে ব্যর্থ হয়েছে।

কারণ হিসেবে ব্যাংক সংশ্লিষ্টরা বলছেন, ব্যাসেল-৩ এর শর্তপূরণ, এ্যান্ডভান্সড ডিপোজিট রেশিও (এডিআর) ইস্যু, পর্যাপ্ত প্রভিশনিং, এনপিএল কাভারেজ, তারল্য সঙ্কট এবং নির্বাচনী বছরের কারণে ডিপোজিট শক্তিশালীকরণের বিষয়টি প্রাধান্য পেয়েছে। তাছাড়া ২০১৭ সালে নিট আয়ও কমেছে অনেক ব্যাংকের।

ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এ ই আব্দুল মুহাইমেন লভ্যাংশ কমানোর কারণ হিসাবে বলেছিলেন, ব্যাসেল-৩, পর্যাপ্ত প্রভিশনিং, এনপিএল কাভারেজ, কস্টিংসহ বেশ কিছু শক্ত পরিকল্পনা নেয়ার কারণে ম্যানেজমেন্ট এই সিদ্ধান্ত নিয়েছে।

২০১৭ সালে শুধুমাত্র বোনাস শেয়ার প্রদান করা ব্যাংকগুলো হলো- ব্যাংক এশিয়া, ব্র্যাক ব্যাংক, ঢাকা ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, আইএফআইসি ব্যাংক, যমুনা ব্যাংক, এমটিবি, ন্যাশনাল ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, পূবালী ব্যাংক, রূপালী ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, সোস্যাল ইসলামী ব্যাংক এবং স্ট্যান্ডার্ড ব্যাংক।

আর বোনাস ও নগদ লভ্যাংশ প্রদান করেছে, আল-আরাফাহ ইসলামী ব্যাংক, সিটি ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, ওয়ান ব্যাংক এবং প্রাইম ব্যাংক লিমিটেড।

শুধু নগদ লভ্যাংশ প্রদান করেছে, ডাস বাংলা ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, এক্সিম ব্যাংক, ইসলামী ব্যাংক, এনসিসি ব্যাংক, সাউথইস্ট ব্যাংক, ইউসিবি, ট্রাস্ট ব্যাংক এবং উত্তরা ব্যাংক লিমিটেড।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here