ব্যবসায়িক হিসাব খোলার সুযোগ পেলেন ছোট ও অনলাইন উদ্যোক্তারা

Online shopping concept

অনলাইনভিত্তিক ব্যবসায়ী ও ছোট উদ্যোক্তারা এখন খুচরা ব্যবসায়িক হিসাব খুলতে পারবেন। ব্যাংক, মোবাইল ব্যাংকিং সেবা (এমএফএস) ও অর্থ লেনদেনকারী প্রতিষ্ঠানগুলো (পিএসপি) এই হিসাব খুলবে। হিসাব খোলার সময় ব্যবসায়িক পেশাজীবী সনদ জমা দিতে হবে।

এসব হিসাবের মাধ্যমে কত টাকা লেনদেন করা যাবে, তা নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। কেন্দ্রীয় ব্যাংক গতকাল সোমবার ‘ব্যক্তিক রিটেইল হিসাব’ প্রচলনের নতুন এ সিদ্ধান্ত প্রজ্ঞাপনের মাধ্যমে জানিয়েছে। এর ফলে নগদ অর্থের লেনদেন কমে ‘ডিজিটাল পেমেন্ট ইকো সিস্টেম’ গড়ে ওঠার আশা করছে কেন্দ্রীয় ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়েছে, শুধু শ্রমনির্ভর অতি ক্ষুদ্র ও ভাসমান উদ্যোক্তা, প্রান্তিক পর্যায়ের বিক্রেতা ও সেবা প্রদানকারী, সামাজিক যোগাযোগমাধ্যমে পণ্য ও সেবা বিক্রেতারা এই হিসাব খুলতে পারবেন। ব্যাংক, এমএফএস ও পিএসপিকে সরাসরি বা কর্মকর্তার মাধ্যমে এই হিসাব খুলতে হবে। তবে কোনো এজেন্ট এই হিসাব খুলতে পারবে না।

ব্যাংক ও এজেন্ট ব্যাংকিং সেবায় খুচরা ব্যবসায়িক হিসাব খোলার আগে গ্রাহকের পেশা ও হিসাব খোলার যোগ্যতা নিশ্চিত হতে হবে। স্থানীয় জনপ্রতিনিধি বা পেশাজীবী সমিতি প্রদত্ত গ্রাহকের পেশার সত্যায়ন নিতে হবে। যাঁরা ডিজিটাল গ্রাহক তথ্য ফরম বা ই-কেওয়াইসি ব্যবহার করে হিসাব খুলবেন, তাঁদের মাসে সর্বোচ্চ লেনদেনের সীমা ১০ লাখ টাকা। এককালীন স্থিতিও ১০ লাখ টাকার বেশি হবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here