বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধি কমিয়ে নতুন মুদ্রানীতি ঘোষণা

স্টাফ রিপোর্টার : বেসরকারি খাতে ঋণের প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা কমিয়ে চলতি ২০১৮-১৯ অর্থবছরের দ্বিতীয়ার্ধের (জানুয়ারি’১৯-জুন’১৯) মুদ্রানীতি ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক। প্রথমার্ধে বেসরকারি খাতে ঋণ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জিত হয়নি। প্রথমার্ধের ১৬ দশমিক ৮০ শতাংশ লক্ষ্যমাত্রার বিপরীতে বাস্তবে অর্জিত প্রবৃদ্ধি  ১২ দশমিক ২০ শতাংশ।

প্রথমার্ধের (জুলাই’১৮-ডিসেম্বর’১৮) মুদ্রানীতিতে বেসরকারি খাতে ১৬ দশমিক ৮০ শতাংশ ঋণ প্রবৃদ্ধি প্রাক্কলন করা হয়েছিল। দ্বিতীয়ার্ধে, প্রথমার্ধের লক্ষ্যমাত্রা থেকে দশমিক ৩ শতাংশ পয়েন্ট কমিয়ে ১৬ দশমিক ৫০ শতাংশ নির্ধারিত হয়েছে। দ্বিতীয়ার্ধের লক্ষ্যমাত্রা অর্জিত আশাবাদী বাংলাদেশ ব্যাংক।

আজ ৩০ জানুয়ারি (বুধবার) কেন্দ্রীয় ব্যাংকের সভাকক্ষে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. ফজলে কবির নতুন মুদ্রানীতি ঘোষণা করেন। ঋণের লক্ষ্যমাত্রা ছাড়া অন্য কোন বড় পরিবর্তন আনা হয়নি নতুন সরকারে প্রথম মুদ্রানীতিতে।

আগের মুদ্রানীতির মতো দ্বিতীয়ার্ধের মুদ্রানীতিতে রেপো ও রিভার্স রেপোর সুদ হার যথাক্রমে ৬ ও ৪ দশমিক ৭৫ শতাংশে অপরিবর্তিত রাখা হয়েছে। ব্যাপক মুদ্রা (M2) এবং অভ্যন্তরীন ঋণ প্রবৃদ্ধি প্রাক্কলন করা হয়েছে যথাক্রমে ১২ শতাংশ এবং ১৫ দশমিক ৯০ শতাংশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here