বৃহস্পতিবার সূচকের উত্থানে লেনদেন শেষ

স্টাফ রিপোর্টার : বৃহস্পতিবার, ২৫ জুলাই উত্থানে শেষ হয়েছে শেয়ারবাজারের লেনদেন। এদিন উভয় শেয়ারবাজারের সব সূচক বেড়েছে। একইসঙ্গে বেড়েছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। টাকার পরিমাণেও লেনদেন বেড়েছে এদিন। ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (ডিএসই ও সিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, বৃহস্পতিবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫১৩৩ পয়েন্টে। ডিএসইতে অপর দুই সূচকের মধ্যে শরিয়া সূচক ১৩ ও ডিএসই-৩০ সূচক ১৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৭৩ ও ১৮৩৬ পয়েন্টে।

এদিন ডিএসইতে ৪৬৭ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন ডিএসইতে লেনদেন হয়েছিল ৩৮০ কোটি টাকার। এ হিসাবে বৃহস্পতিবার ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন ৮৮৭ কোটি টাকা বেশি হয়েছে।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৫২টি কোম্পানির মধ্যে ২৪৬টি বা ৭০ শতাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। অন্যদিকে দাম কমেছে ৭১টি বা ২০ শতাংশ কোম্পানির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টি বা ১০ শতাংশ কোম্পানির।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ারের শেয়ার। এদিন কোম্পানির ২৪ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্সের ১৭ কোটি ৬১ লাখ টাকার এবং ১৬ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বাংলাদেশ শিপিং কর্পোরেশন।

লেনদেনে এরপর রয়েছে- ফরচুন সুচ, স্কয়ার ফার্মা, বিকন ফার্মা, সিঙ্গার বিডি, ভিএফএস থ্রেড ডাইং, ব্র্যাক ব্যাংক এবং ডরিন পাওয়ার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৬৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৬৮৫ পয়েন্টে। এদিন এসইতে হাত বদল হওয়া ২৮৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২০৪টির, কমেছে ৬৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১২টির দর। আজ সিএসইতে ২৮ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here