স্টাফ রিপোর্টার: ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসইতে) ১৮ অক্টোবর, বৃহস্পতিবার সবচেয়ে বেশি টাকার লেনদেন হয়েছে টেক্সটাইল খাতে।  মার্কেটের মোট লেনদেন আজ গত কালকের তুলনায় কিছুটা কমেছে। টেক্সটাইল খাতের লেনদেনও আজ ২.৮১% কমেছে। বাজারে মোট লেনদেনের দিক থেকে ১৮.১২% লেনদেন নিয়ে খাতটি ডিএসইতে শীর্ষে অবস্থান করছে। ডিএসইতে গতকাল এই খাতের অবদান ছিল ১৮.৪৮% যা আজকের দিনের তুলনায় ০.৩৬% কম।

এই খাতে আজ সবচেয়ে বেশি টাকার লেনদেন হয়েছে ড্রাগন সোয়েটার এন্ড স্পিনিং লিমিটেডের। কোম্পানিটির আজ মোট ২৫ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে যা মোট লেনদেনের প্রায় ৫.৩৫%। এদিকে গত কালকের তুলনায় শেয়ারটির মূল্য ১.১৮% হ্রাস পেয়েছে।

লেনদেনে অবদানের ভিত্তিতে দেখলে আজকে দ্বিতীয় ও তৃতীয় অবস্থানে ছিল যথাক্রমে পাওয়ার এবং ফার্মা খাত।

ফুয়েল ও পাওয়ার খাত: লেনদেনের ভিত্তিতে ফুয়েল ও পাওয়ার খাতের অবদান ছিল আজ ১৭.৩৮% যা গত দিনের চেয়ে ৬.৪৭% কম। এই খাতে আজ সবচেয়ে বেশি টাকার লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশন এন্ড ডিস্ট্রিবিউশন লিমিটেডের শেয়ার। কোম্পানিটির আজ ২৭ কোটি ২৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে যা মোট লেনদেনের প্রায় ৫.৭২%। তবে শেয়ারটির মূল্য গত দিনের চেয়ে ০.৯১% হ্রাস পেয়েছে।

ফার্মাসিউটিক্যাল এন্ড কেমিক্যাল খাত: মোট লেনদেনে এই খাতের অবদান ছিল ১৬.০৬% যা গত দিনের চেয়ে ৬.৬৪% বেশি। এই খাতে আজ সবচেয়ে বেশি টাকার লেনদেন হয়েছে ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস লিমিটেডের শেয়ার। বাজারে আজই প্রথম কোম্পানিটির শেয়ার লেনদেন শুরু হয়েছে। ফলে কোন সার্কিট ব্রেকার না থাকায় কোম্পানিটির মূল্য ৩৪৬% বৃদ্ধি পেয়েছে। এদিকে কোম্পানিটির আজ ৩২ কোটি ৩২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে যা মোট লেনদেনের ৬.৭৮%।

এদিকে আজ ফার্মা খাতের মোট ৩১টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৮টির, কমেছে ২২টির এবং অপরিবর্তিত ছিল ১টি কোম্পানি। ফুয়েল ও পাওয়ার খাতের ১৮টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৩টির, কমেছে ১৪টির এবং অপরিবর্তিত ছিল ১টি কোম্পানির। টেক্সটাইল খাতের ৫২টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১১টির, কমেছে ৩২টির এবং অপরিবর্তিত ছিল ৯টি কোম্পানির।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here