স্টাফ রিপোর্টার: ১৮ই সেপ্টেম্বর, মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জ সূচকে বুলিশ এনগালফিং ক্যান্ডেল দেখা গেছে। দিনের শুরুতে সূচকে প্রচুর বাই প্রেশার লক্ষ করা যায়। টানা বাই প্রেশারে সূচক বৃদ্ধি পেতে থাকলেও বেলা ১১টার পর সেল প্রেশার চলে আসে। পরবর্তী ১ ঘণ্টা সূচকে নিম্নমুখী প্রবণতা লক্ষ করা যায়। অতঃপর বেলা ১২টা থেকে ১টা ১৫ মিনিট পর্যন্ত সূচকে আবারও বুলিশ অবস্থা বিরাজ করে। কিন্তু সেল প্রেশারে সূচক আবারও কিছুটা নিচের দিকে চলে গেলেও মার্কেট ক্লোজ হওয়ার আগে আবার বাই প্রেশার চলে আসে। ফলে দিন শেষে সূচক ২৮.৭৯ পয়েন্ট বা ০.৫৩% বেড়ে বুলিশ এনগালফিং ক্যান্ডেল তৈরি করে।

টেকনিক্যাল এনালাইসিসের গাপ্পি ইনডিকেটর অনুযায়ী, শর্ট-টার্ম এক্সপোনেনশিয়াল মুভিং এভারেজগুলো (ইএমএ) লং-টার্ম ইএমএগুলোতে বাধাগ্রস্থ হয়েছে। পাশাপাশি বুলিশ এনগালফিং ক্যান্ডেল তৈরির মাধ্যমে মার্কেট রিভার্সালের (বিপরীত দিকে যাওয়া) ইঙ্গিত দিচ্ছে।

মঙ্গলবার ডিএসইতে ৭৩১ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে যা আগের দিনের চেয়ে প্রায় ৩৪ কোটি ৭৩ লাখ টাকা বেশি। গত সোমবার ডিএসইতে ৬৯৬ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল। আজ ডিএসইতে মোট লেনদেনে অংশ নিয়েছে ৩৩৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৬৭টির, কমেছে ১২৮টির। আর অপরিবর্তিত রয়েছে ৪১টি কোম্পানির শেয়ার দর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here