বিশ্বের সেরা পাঁচ অলরাউন্ডারের তালিকায় সাকিব

ডেস্ক রিপোর্ট : ইতিমধ্যে বেশ কয়েকটি রেকর্ডের জন্ম দিয়ে ফেলেছেন বাংলাদেশে জাতীয় ক্রিকেট দলের তারকা অলরাউন্ডার সাকিব আল হাসান। দীর্ঘদিন আইসিসি র‌্যাংকিংয়ে অলরাউন্ডারের শীর্ষস্থানটি দখল করে রেখেছিলেন সাকিব। সম্প্রতি শতাব্দীর দ্বিতীয় সেরা মূল্যবান খেলোয়াড় নির্বাচিত হয়েছেন তিনি।

তবে এ কথা হতো অনেকেরই জানা নেই যে, ওয়ানডেতে বিশ্বের সর্বকালের সেরা পাঁচ অলরাউন্ডারের তালিকায় নাম রয়েছে সাকিব আল হাসানের! মূলত পাঁচ হাজারের বেশি রানের সঙ্গে ২৫০টিরও বেশি উইকেট নিয়েছেন এমন সেরা অলরাউন্ডার পাঁচজন যেখানে রয়েছেন বাংলাদেশি আইকন সাকিবও।

পরিসংখ্যান অনুযায়ী, সেরা পাঁচ অলরাউন্ডারের শীর্ষে রয়েছেন শ্রীলঙ্কার আইকন সনাৎ জয়সুরিয়া। ৪৪৫টি ওয়ানডে খেলে ১৩হাজার ৪৩০ রান সংগ্রহ করেছেন তিনি। আর উইকেট নিয়েছেন ৩২৩টি!। ওয়ানডে ক্রিকেটে এমন অলরাউন্ডিং পারফরম্যান্স আর কারও নেই।

দ্বিতীয় সেরা অলরাউন্ডার হলেন সাবেক প্রোটিয়া তারকা জ্যাক ক্যালিস। যাকে ছাড়া এক সময় দক্ষিণ আফ্রিকা দল কল্পনাই করা যেত না। অত্যন্ত পরিশ্রমী এই ক্রিকেটার দ. আফ্রিকার জার্সি গায়ে খেলেছেন ৩২৮টি ওয়ানডে। তার মোট রান ১১হাজার ৫৭৯। উইকেট নিয়েছেন ২৭৩টি।

সেরা পাঁচের তালিকায় দুইজন পাকিস্তানি রয়েছেন। তারা হলেন বুমবুম শহীদ আফ্রিদি এবং আবদুল রাজ্জাক। ৩৯৮ ওয়ানডে খেলে ৮ হাজার ৬৪ রান করেছেন আফ্রিদি। আফ্রিদির ঝুলিতে জমা ৩৯৫টি উইকেট। আর আবদুল রাজ্জাক ২৬৫টি ওয়ানডে খেলে রান করেছেন ৫০৮০। আর উইকেট নিয়েছেন ২৬৯টি।

২০৬টি ওয়ানডে খেলে টাইগার সাকিব আল হাসানের সংগ্রহ ৬৩২৩ রান এবং আর উইকেট ২৬০টি। সাকিবের সঙ্গে বাকি চার অলরাউন্ডারের পার্থক্য এটাই যে, সাকিবের এই পারফর্মেন্সে ‘এখনও পর্যন্ত’ শব্দ দুটি ব্যবহার করা যাচ্ছে। আর বাকি চারজন আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন অনেক আগেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here