Home ডিএসই সংবাদ বিনিয়োগ আনতে ‘রোড শো’ করলেও প্রত্যাহার করে নিচ্ছেন বিদেশীরা

বিনিয়োগ আনতে ‘রোড শো’ করলেও প্রত্যাহার করে নিচ্ছেন বিদেশীরা

দেশের শেয়ারবাজারকে বিশ্ববাসীর কাছে তুলে ধরে বিদেশীদের কাছ থেকে বিনিয়োগ আনতে বিভিন্ন দেশে ‘রোড শো’ আয়োজনের পরিকল্পনা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এরইমধ্যে দুবাই ও আমেরিকা ‘রোড শো’ সম্পন্ন হয়েছে। কিন্তু এই প্রক্রিয়া চলমানের মধ্যে বিনিয়োগ করার পরিবর্তে বিদেশীরা উল্টো তাদের বিদ্যমান বিনিয়োগ প্রত্যাহার করে নিচ্ছে।

অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামের নেতৃত্বাধীন কমিশন গত বছরের মে মাসে দায়িত্ব নেওয়ার পর থেকেই বিভিন্নভাবে শেয়ারবাজারকে চাঙ্গা করার চেষ্টা করছেন। এজন্য বিভিন্নভাবে শেয়ারবাজারে অর্থের প্রবাহ বাড়ানোর কাজ করছেন। এরই ধারাবাহিকতায় প্রবাসি বাংলাদেশী ও বিদেশীদেরকে বাংলাদেশের শেয়ারবাজারে বিনিয়োগে আগ্রহী করতে ‘রোড শো’ করছেন।

এরই ধারাবাহিকতায় গত ফেব্রুয়ারিতে দুবাই এবং জুলাই মাসে আমেরিকা ‘রোড শো’ করেছে। ২ বারের ‘রোড শো’ অনুষ্ঠান খুবই স্বার্থক হয়েছে এবং বিনিয়োগ আসবে বলেও প্রত্যাশা করা হয়। এ নিয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) পরিচালক রকিবুর রহমান বলেন, বর্তমান কমিশন দুবাই ও আমেরিকা রোড শো করেছেন। এরমধ্যে আমেরিকায় বাংলাদেশ অর্থনীতির প্রবৃদ্ধি নিয়ে আলোড়ন সৃষ্টি হয়েছে।

কিন্তু তারপরেও বিদেশীরা তাদের বিনিয়োগ প্রত্যাহার করে নিচ্ছেন। গত ২০২০-২১ অর্থবছরে বিদেশীরা বাংলাদেশের শেয়ারবাজার থেকে ১ হাজার ৮৭০ কোটি টাকা প্রত্যাহার করে নিয়েছে। অথচ আগের অর্থবছরে তাদের নিট বিনিয়োগ ছিল ২ হাজার ৩৪৬ কোটি টাকা।

এদিকে ২০২০-২১ অর্থবছরে বিদেশীদের লেনদেনের পরিমাণও কমে গেছে। তারা গত অর্থবছরে ৮ হাজার ৪৩২ কোটি টাকা লেনদেন করেছে। যার পরিমাণ এর আগের অর্থবছরে ছিল ৯ হাজার ৬৬৩ কোটি টাকা।

সূত্র : বিজনেস আওয়ার

NO COMMENTS

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here