বিদ্যুৎ খাতের কোম্পানির জন্য রাজস্ব বোর্ডে বিশাল ছাড়

স্টাফ রিপোর্টার: বিদ্যুৎ খাতের কোম্পানির জন্য রাজস্ব বোর্ডে বিশাল ছাড় দিয়েছে। বিদ্যুৎ খাতের কোম্পানির জন্য শতভাগ কর অবকাশ সুবিধার মেয়াদ  বিদ্যমান তিন বছরের পরিবর্তে সাত বছর  করে প্রজ্ঞাপন জারি করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। একই সাথে পরবর্তী তিন বছরের জন্য ৭০ শতাংশ হারে অবকাশ সুবিধা দেয়া হয়েছে। ২০১৫ সালে শুরু হওয়া এ সুবিধা ২০২৫ সাল পর্যন্ত কার্যকর থাকবে।

সাত বছরের জন্য শতভাগ এবং পরর্বতী তিন বছরের জন্য ৭০ শতাংশ হারে অবকাশ সুবিধা পাবে কোম্পানিগুলো। এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভুঁইয়া স্বাক্ষরিত এসআরও জারির মাধ্যমে এ অবকাশ সুবিধা দেয়া হয়েছে।

সরকারের অগ্রাধিকার প্রকল্প হিসেবে বেসরকারি ও বিদেশী বিনিয়োগ উৎসাহিত করতে ২০১৫ সালের বাজেটে বিদ্যুৎ খাতের কোম্পানিগুলোকে ১০ বছর মেয়াদি কর অবকাশ সুবিধা দেয় সরকার। ফলে মুনাফা করলেও করপোরেট করপ্রদান থেকে অব্যাহতি পায় তারা। নতুন এ প্রজ্ঞাপনের ফলে ২০২২ সাল পর্যন্ত শতভাগ কর অবকাশ সুবিধা পাবে তারা। পরবর্তী তিন (২০২৫ সাল পর্যন্ত) বছরের জন্য ৭০ শতাংশ হারে অবকাশ সুবিধা দেয়া হয়েছে।

অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগের জারি করা প্রজ্ঞাপনে বলা হয়, ১৯৮৪ সালের আয়কর অধ্যাদেশের ৪৪ ধারার উপধারা (৪)-এর ক্লজ (বি)-এর ক্ষমতাবলে ২০১৫ সালের ৮ জুলাইয়ের এসআরও সংশোধন করা হয়েছে। সংশোধিত এসআরও অনুযায়ী প্রথম তিন বছর শতভাগ, চতুর্থ বছর ৯০ শতাংশ, পঞ্চম বছর ৭০, ষষ্ঠ বছর ৬০, সপ্তম বছর ৫০, অষ্টম বছর ৪০, নবম বছর ৩০ ও দশম বছর ২০ শতাংশের পরিবর্তে প্রথম সাত বছর শতভাগ ও পরবর্তী তিন বছর ৭০ শতাংশ করা হলো।

এনবিআরের আয়কর অধ্যাদেশের ৪৪-এর ৪ উপধারা অনুযায়ী, ব্যক্তিখাতের রেন্টালভিত্তিক পাওয়ার প্লান্টের জন্য কর অবকাশ সুবিধা প্রযোজ্য হবে। এক্ষেত্রে কোম্পানিগুলোকে সংশ্লিষ্ট কর কমিশনারের কাছ থেকে সনদ নিতে হবে।

বর্তমানে এ খাতে বেসরকারি ৮৯টি কোম্পানিসহ মোট (সরকারি-বেসরকারি) ১২৫টি বিদ্যুৎকেন্দ্র আছে। এ খাতে শীর্ষ প্রতিষ্ঠান সামিট গ্রুপ। সামিটসহ দেশের পুঁজিবাজারে তালিকাভুক্ত মোট সাতটি বেসরকারি কোম্পানি বিদ্যুৎ উৎপাদনের ব্যবসা করছে। ডরিন পাওয়ার লিমিটেড, ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি, শাহজিবাজার পাওয়ার, খুলনা পাওয়ার কোম্পানি, বারাকা পাওয়ার ও জিবিবি পাওয়ার লিমিটেড পুঁজিবাজারে তালিকাভূক্ত।

বর্তমানে দেশে সেরা লাভজনক ব্যবসা বিদ্যুৎ খাত। কোম্পানিগুলোর আর্থিক প্রতিবেদন বিশ্লেষণকরে জানা যায়, কোম্পানিগুলোর নিট মুনাফার মার্জিন প্রতিবেশী দেশসহ বিশ্বের অন্যান্য দেশের তালিকাভুক্ত বিদ্যুৎ কোম্পানিগুলোর তুলনায় অনেক বেশি। দেশে ব্যবসায় বিনিয়োগ মূলধন ও ব্যবহূত সম্পদের বিপরীতে রিটার্নেও সবচেয়ে এগিয়ে বেসরকারি বিদ্যুৎকেন্দ্রগুলো।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here